CBSE

কে ভাল গল্প বলতে পারে? তারই প্রতিযোগিতার আয়োজন করেছে সিবিএসই

২০২২-২৩ বর্ষের তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে এই প্রতিযোগিতার।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২১
গল্পবলার প্রতিযোগিতা।

গল্পবলার প্রতিযোগিতা। ছবি: সংগৃহীত।

দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) বিগত কিছু বছর ধরে শিক্ষার্থীদের উদ্দেশ্যে এক বিশেষ উদ্যোগ নিয়েছে। আয়োজন করছে ‘গল্পবলা প্রতিযোগিতার’। ২০২২-২৩ বর্ষের তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে এই প্রতিযোগিতার। শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য নাম রেজিস্টার করতে হবে। ১২ ফেব্রুয়ারি ’২৩-এর মধ্যে নাম নথিভুক্ত করা প্রয়োজন। https://cbseacademic.nic.in/ এই ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা নাম নথিভুক্ত করতে পারবেন।

৩টি ধাপে আয়োজিত হবে ‘গল্পবলা প্রতিযোগিতা।’ স্কুল লেভেল, রিজিয়োনাল লেভেল এবং ন্যাশনাল লেভেল।

Advertisement

প্রথমে স্কুল পর্যায়ে, নিজেদের স্কুলেই প্রতিযোগিতা হয়েছে। সেখান থেকে নির্বাচিত প্রতিটি বিভাগে ১ জন শিক্ষার্থীকে রাজ্যস্তরে বা রিজিয়োনাল লেভেল প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পাঠানো হবে।

অনলাইনের মাধ্যমে রাজ্যস্তরের প্রতিযোগিতা আয়োজিত হয়। সিবিএসসি-র ‘স্টোরি লাইন’ অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীদের লগ ইন করতে হবে। এই স্তরে প্রতিটি বিভাগে সেরা গল্প যে সমস্ত শিক্ষার্থী বলতে পারবেন তাঁদের অনলাইনের মাধ্যমে শংসাপত্র প্রদান করা হবে।

রাজ্যস্তরে বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে জাতীয় স্তরে কে সেরা, সেই বিষয়ে নির্বাচন করবেন বিশেষজ্ঞ কমিটি। প্রতিটি বিভাগের সেরা শিক্ষার্থীকে অনলাইনের মাধ্যমে শংসাপত্র প্রদান করা হবে।

১২ ফেব্রুয়ারি ’২৩-এর মধ্যে রাজ্যস্তরে ‘গল্পবলা প্রতিযোগিতায়’ নাম দিতে পারবেন শিক্ষার্থীরা। স্কুলগুলিকে ছাত্রছাত্রীদের ভিডিয়ো সিবিএসই-র ‘স্টোরি লাইন’ অ্যাপে আপলোড করার আগে অবশ্যই অভিভাবকদের কাছ থেকে একটি সম্মতিপত্র নেওয়া প্রয়োজন।

বিস্তারিত জানতে সিবিএসই-র ওয়েবসাইটটি দেখুন cbseacademic.nic.in।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement