IRCTC Recruitment 2023

আইআরসিটিসিতে ৭০টি শূন্যপদে চাকরির সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৭:৪১
 চাকরির সুযোগ আইআরসিটিসিতে।

চাকরির সুযোগ আইআরসিটিসিতে। প্রতীকী ছবি।

ট্রেনযাত্রার কথা শুনলেই যাঁদের মন উড়ু উড়ু করে, নির্দিষ্ট যোগ্যতা থাকলে তাঁরা এ বার আবেদন জানাতে পারবেন ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-এ। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সংস্থার তরফে। দেশের পূর্বাঞ্চলে চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে প্রার্থীদের। প্রার্থী বাছাইয়ের জন্য নেওয়া হবে শুধু ইন্টারভিউ।

নিয়োগ হবে ‘হসপিট্যালিটি মনিটর’ পদে। মোট শূন্যপদ ৭০টি। আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়। নিযুক্তদের মাসিক বেতন হবে ৩০,০০০ টাকা। এ ছাড়াও, ট্রেনে ডিউটির জন্য ৩৫০ টাকা দৈনিক ভাতা, বাইরে থাকা-খাওয়া বাবদ দৈনিক ২৪০ টাকা, ছুটির দিনে কাজ করার জন্য দৈনিক ৩৮৪ টাকা এবং চিকিৎসা বিমা বাবদ মাসিক ৮০০ টাকা দেওয়া হবে। নিযুক্তদের কর্মস্থল হবে দেশের উত্তর পূর্বের কোনও রাজ্য/ পশ্চিমবঙ্গ/ বিহার/ ঝাড়খণ্ডে। চুক্তির ভিত্তিতে প্রাথমিক ভাবে ২ বছরের জন্য নিয়োগ করা হলেও তা আরও ১ বছর বাড়তে পারে।

Advertisement

প্রার্থীদের ন্যাশনাল কাউন্সিল অব হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজি/ ইউজিসি/ এআইসিটিই/ কেন্দ্রীয় সরকার স্বীকৃত কেন্দ্র বা রাজ্যের হোটেল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান থেকে হসপিট্যালিটি অ্যান্ড হোটেল অ্যাডমিনিস্ট্রেশনে বিএসসি থাকতে হবে। ইন্ডিয়ান কালিনারি ইনস্টিটিউটস থেকে কালিনারি আর্টসে বিবিএ/ এমবিএ থাকলে বা হোটেল ম্যানেজমেন্ট এবং কেটারিং সার্ভিসে বিএসসি বা ট্যুরিজম এবং হোটেল ম্যানেজমেন্টে এমবিএ থাকলে প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। একইসঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে ২ বছর কাজের প্রাসঙ্গিক অভিজ্ঞতাও থাকতে হবে।

নিয়োগের জন্য ইন্টারভিউ ছাড়াও মেডিক্যাল ফিটনেসের পরীক্ষাও নেওয়া হবে। ইন্টারভিউয়ের দিন বিজ্ঞপ্তিতে দেওয়া ফরম্যাটে আবেদনপত্র-সহ প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। কলকাতায় হোটেল পোলো ফ্লোটেলে ইন্টারভিউ হবে আগামী ১৭ এবং ১৮ এপ্রিল। এ ছাড়াও দুর্গাপুর, রাঁচী, গ্যাংটক, গুয়াহাটি এবং হাজিপুরে আলাদা আলাদা দিনে ইন্টারভিউ নেওয়া হবে। এই বিষয়ে আরও বিশদে জানতে প্রার্থীদের আইআরসিটিসির ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement