BU Notice 2023

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক, অধ্যাপিকাদের অনলাইনে প্রশিক্ষণ, আবেদনের শর্তগুলি কী?

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সেন্টারের তরফে অধ্যাপক, অধ্যাপিকাদের জন্য দ্রুতই ফ্যাকাল্টি ইনডাকশন প্রোগ্রাম, রিফ্রেশার কোর্স, শর্ট টার্ম কোর্স এবং ন্যাশনাল এডুকেশন পলিসি প্রোগ্রামের ক্লাস শুরু হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৩:০০
The University of Burdwan.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

জাতীয় শিক্ষা নীতি ২০২০-র উপর ভিত্তি করে বিশেষ প্রশিক্ষণ। পূর্বেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। সেই কেন্দ্রগুলি থেকেই অধ্যাপক, অধ্যাপিকাদের নতুন শিক্ষানীতির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। সম্প্রতি এই মর্মে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রশিক্ষণে অংশগ্রহণ করার ক্ষেত্রে কী কী শর্ত রয়েছে, তা উল্লেখ করা হয়েছে।

Advertisement

বিজ্ঞপ্তি অনুযায়ী, স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অধ্যাপিকাদের জন্য দ্রুতই ফ্যাকাল্টি ইনডাকশন প্রোগ্রাম, রিফ্রেশার কোর্স, শর্ট টার্ম কোর্স এবং ন্যাশনাল এডুকেশন পলিসি প্রোগ্রামের ক্লাস শুরু হবে। ক্লাস শুরু হওয়ার ২০ দিন আগে আবেদনের পোর্টাল বন্ধ করে করে দেওয়া হবে। যে সমস্ত আগ্রহী অধ্যাপক, অধ্যাপিকা আবেদন করতে চান, তাঁদের নির্দিষ্ট ক্ষেত্রে অ্যাকাউন্ট থাকা আবশ্যক।

উল্লিখিত কোর্স এবং প্রোগ্রামের ক্ষেত্রে অনলাইনেই শুধুমাত্র আবেদন গ্রহণ করা হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ইমেল মারফত আবেদন সংক্রান্ত বিষয়ে তথ্য পাঠিয়ে দেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে দৈনিক ক্লাস করার ক্ষেত্রেও কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে। অধ্যাপক, অধ্যাপিকাদের ছ’ঘন্টা বিষয়ভিত্তিক লেকচারে অংশগ্রহণ করতে হবে। এছাড়াও কর্মশালা-সহ অন্যান্য শিক্ষামূলক কর্মসূচি অনলাইনে সংগঠিত করা হবে।

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩০ দিন করে দু’টি ফ্যাকাল্টি ইনডাকশন প্রোগ্রামের ক্লাস নেওয়া হবে। প্রথম ক্লাসটি ২৩ নভেম্বর থেকে ২২ ডিসেম্বর এবং দ্বিতীয় ক্লাসটি ২৯ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। তবে চলতি বছরেই ১৪ দিন করে মোট পাঁচটি রিফ্রেশার কোর্স এবং সাত দিন করে দু’টি শর্ট টার্ম কোর্স করানো হবে।

এছাড়াও ন্যাশনাল এডুকেশন পলিসি প্রোগ্রামের অধীনে এনইপি ওরিয়েন্টেশন অ্যান্ড স্যানিটাইজেশন শীর্ষক ছ’টি কোর্স করানো হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, উল্লিখিত কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্য যে কোনও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অধ্যাপিকা কিংবা কলেজের শিক্ষক, শিক্ষিকারা আবেদন জানাতে পারবেন।

তবে, সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্যে আগে ১,০০০ টাকা জমা দিতে হবে। রেজিস্ট্রেশন ফি হিসাবে টাকা জমা না দিতে পারলে আবেদনকারীর আবেদন বাতিল করে দেওয়া হবে। প্রার্থীদের টাকা জমা দেওয়ার রসিদ-সহ আবেদনপত্র ইমেল মারফত পাঠাতে হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, কোর্সে ভর্তি হওয়ার আবেদনের শেষ তারিখ কিংবা কোর্সের ক্লাসের দিনক্ষণ সম্পর্কিত বিষয়ে কোনও পরিবর্তন করা হলে তা ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement