Free Refresher Courses 2023

বিনামূল্যে কোয়ান্টাম ফিজ়িক্স নিয়ে বিশেষ কোর্স করার সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের সেন্টার অফ এক্সেলেন্স ইন সায়েন্স অ্যান্ড ম্যাথামেটিক্স এডুকেশনের তরফে উল্লিখিত বিষয়ে একটি বিশেষ কোর্স করানো হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৪
a teacher is taking class on quantum physics.

প্রতীকী ছবি।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফে কোয়ান্টাম কম্পিউটার সম্পর্কিত বিষয় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার আর্জি জানিয়ে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশে বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, কোয়ান্টাম ফিজ়িক্স নিয়ে বিশেষ প্রশিক্ষণ করানো হবে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি)-র তরফে উক্ত বিষয়ে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হবে। ‘কলেজ টিচার্স রিফ্রেশার কোর্স ইন ফিজ়িক্স’ শীর্ষক এই কোর্সটি তিন সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হবে।

Advertisement

এই কোর্সটি প্রতিষ্ঠানের সেন্টার অফ এক্সেলেন্স ইন সায়েন্স অ্যান্ড ম্যাথামেটিক্স এডুকেশনের তরফে আয়োজন করা হবে। কোর্সটি ২৬ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সমস্ত শিক্ষক-শিক্ষিকা কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে পদার্থবিদ্যার পাঠ দিয়ে থাকেন, তাঁরা এই কোর্সের ক্লাস করার সুযোগ পাবেন। তাঁদের আইআইএসসির অধ্যাপক এবং অধ্যাপিকারা ক্লাস করাবেন।

এই প্রসঙ্গে আইআইএসসির চেল্লাকেরে ক্যাম্পাসের ট্যালেন্ট ডেভেলপমেন্ট সেন্টারের কনভেনর ডিএন রাও জানান, গণিত এবং বিজ্ঞান সম্পর্কিত যাবতীয় বিষয়ে শিক্ষকতার জন্য যে ধরনের জ্ঞান অর্জনের প্রয়োজন রয়েছে, সেই সমস্ত প্রশিক্ষণ এই ধরনের কোর্সের মাধ্যমে দেওয়া হয়ে থাকে। উল্লিখিত কোর্সের ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের পাঠদানের দক্ষতা বৃদ্ধি করার উপর বিশেষ জোর দেওয়া হবে। সম্পূর্ণ বিনামূল্যে তাঁরা এই প্রশিক্ষণ নিতে পারবেন। অংশগ্রহণকারীদের আলাদা করে নাম নথিভুক্ত করার জন্যেও কোনও ফি জমা দিতে হবে না। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীদের শংসাপত্র দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই কোর্সটিকে তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে জেনারেল ফিজ়িক্স, দ্বিতীয় ভাগে কোয়ান্টাম অ্যান্ড কন্ডেন্সড ম্যাটার ফিজ়িক্স এবং তৃতীয় ভাগে হাতেকলমে পরীক্ষা-নিরীক্ষা শেখানো হবে। এই ক্ষেত্রে অংশগ্রহণকারীদের কাছে প্রতিদিন অন্তত তিন থেকে পাঁচটি বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ থাকছে। তবে সেগুলি কোর্সটি আইআইএসসির চেল্লাকেরে ক্যাম্পাসে থেকে সম্পন্ন করতে হবে।

আগ্রহী প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে একটি ফর্ম পূরণ করতে হবে। ওই ফর্মের সঙ্গে ‘স্টেটমেন্ট অফ পারপাস’ বা এসওপি লিখে জানাতে হবে, কেন তিনি এই কোর্সটি করতে চাইছেন। নির্দিষ্ট নির্দেশিকা মেনে ডাকযোগে কিংবা ইমেল মারফত এই সমস্ত নথি ২৮ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে হবে। বাছাই করা প্রার্থীদের নাম ৩ অক্টোবর ঘোষণা করা হবে। অন্যান্য তথ্য জেনে নিতে আইআইএসসির ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement