Training Course in BU

অনলাইনে পাইথন শেখার সুযোগ, স্নাতকদের জন্য বিশেষ কোর্স

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি সায়েন্স ইনস্ট্রুমেন্টেশন সেন্টারের তরফে অনলাইনে আট দিনের একটি কোর্স করানো হবে।

Advertisement
স্বর্ণালী তালুকদার
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৩
University Science Instrumentation Centre, Burdwan University.

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি সায়েন্স ইনস্ট্রুমেন্টেশন সেন্টার (ইউএসআইসি)। ছবি: সংগৃহীত।

তথ্যপ্রযুক্তি-নির্ভর ক্ষেত্রে কাজ করার জন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ় জানা প্রয়োজন। এই বিশেষ বিষয়টি শেখাতে বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তরফে কোর্স করানো হয়। এ বার এমনই একটি কোর্স করার সুযোগ বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি সায়েন্স ইনস্ট্রুমেন্টেশন সেন্টার (ইউএসআইসি)-এর তরফে আট দিনের ওই কোর্স করানো হবে। যার নাম ‘শর্ট কোর্স অন নিউমেরিক্যাল অ্যানালিসিস উইথ পাইথন’।

Advertisement

কোর্সের ক্লাস হবে আগামী ১৮ নভেম্বর থেকে ২৫ নভেম্বর। লিনিয়ার অ্যালজ্রেবা উইথ এইজেন ভ্যালু প্রবলেম, ইন্টারপোলেশন, রুট ফাইন্ডিং, স্ট্যাটিস্টিক্যাল অ্যানালিসিস, ম্যাটপ্লটএলআইবি— এই সমস্ত বিষয়গুলি অনলাইন মাধ্যমে শেখানো হবে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ডিন অফ সায়েন্স সুনীল করফোর্মা বলেন, “ইউএসআইসি-র তরফে সারা বছর বিভিন্ন বিষয়ে কর্মশালার আয়োজন করা হয়ে থাকে। পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণের ব্যবস্থাও থাকে। এই সমস্ত বিষয়গুলি ইউএসআইসি-র ইনচার্জ শুভজিৎ কর্মকার, টেকনিক্যাল অফিসার শুভদীপ ভৌমিক এবং ডিন অফ সায়েন্সের তরফে পরিচালিত হয়ে থাকে।”

এই কোর্সটি যে কোনও বিষয়ে স্নাতকরা করার সুযোগ পাবেন। এর পাশাপাশি, পাইথন শিখতে আগ্রহী বিজ্ঞান, কলা, বাণিজ্য কিংবা ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তি, রিসার্চ স্কলার এবং অধ্যাপকদেরও ক্লাস করানো হবে। শেখানোর ভার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের পাশাপাশি, জাতীয় এবং রাজ্য স্তরের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের।

ডিন অফ সায়েন্স বলেন, “একাধিক ব্যক্তি দীর্ঘ কয়েক বছর ধরে ইউএসআইসি-র বিভিন্ন কর্মশালায় অংশগ্রহণ করে চলেছেন। তাই স্নাতক বা স্নাতকোত্তর পর্বে পাঠরত পড়ুয়া এবং রিসার্চ স্কলাররা অফলাইন প্রশিক্ষণে অংশগ্রহণ করার বিষয়ে বেশ কিছু সমস্যার কথা জানিয়েছিলেন। তাঁদের সেই সমস্যার কথা মাথায় রেখেই অনলাইনে ক্লাসের আয়োজন করা হয়েছে, যাতে সকলে অংশগ্রহণের সুযোগ পায়।”

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে আবেদন জানাতে হবে। সেই লিঙ্কের মাধ্যমেই প্রার্থীরা কেন এই কোর্সটি করতে চাইছেন, তাঁদের সংশ্লিষ্ট বিষয়টি শেখার জন্য কী কী বিষয় জানা প্রয়োজন, সেই বিষয়গুলি একটি চিঠির আকারে জানাতে হবে। এ ছাড়াও রেজিস্ট্রেশন ফি হিসাবে জমা দিতে হবে ৩,০০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement