Google Classroom

প্রাক্তনীর সঙ্গে বর্তমান ছাত্রীদের মেলবন্ধন গুগল ক্লাসরুমের মাধ্যমে বেথুন কলেজে

১৮৭৯ সালে নারীদের উচ্চশিক্ষায় শিক্ষিত করার জন্য প্রথম মহিলা কলেজ হিসাবে এই বেথুন কলেজ স্থাপিত হয় ভারতে। বর্তমানে এই কলেজের ৬২ শতাংশের বেশি ছাত্রী, যাঁরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় সরকারি এবং বেসরকারি নানা উচ্চপদস্থ পদে কর্মরত রয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৫:২৪
বেথুন কলেজ।

বেথুন কলেজ। নিজস্ব চিত্র।

গুগল ক্লাসরুমের মাধ্যমে প্রাক্তন কৃতি ছাত্রীদের দিয়ে বর্তমান ছাত্রীদের উচ্চশিক্ষায় অনুপ্রেরণা জাগাতে বিশেষ উদ্যোগ গ্রহণ করছে শতাব্দী প্রাচীন বেথুন কলেজ। ১৮৭৯ সালে নারীদের উচ্চশিক্ষায় শিক্ষিত করার জন্য প্রথম মহিলা কলেজ হিসাবে এই বেথুন কলেজ স্থাপিত হয় ভারতে। বর্তমানে এই কলেজের ৬২ শতাংশের বেশি ছাত্রী, যাঁরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় সরকারি এবং বেসরকারি নানা উচ্চপদে কর্মরত রয়েছেন।

Advertisement

করোনা পরবর্তী সময়কাল থেকেই বর্তমান ছাত্রীদের অনুপ্রেরণা দিতে কেরিয়ার কাউন্সেলিং-এর অধীনে কৃতি ছাত্রীদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। বর্তমানে বেথুন কলেজে স্নাতক এবং স্নাতকোত্তর মিলিয়ে মোট ১৬টি বিভাগ রয়েছে, যার প্রত্যেকটি বিভাগে বিষয় ভিত্তিক কেরিয়ার কাউন্সেলিংয়ের প্রয়োজনীয়তা দেখা দেয়। তাই শুধু আলোচনা সভাতে থেমে না থেকে গুগল ক্লাসরুমের মাধ্যমে কলেজের প্রাক্তন কৃতি ছাত্রীদের সঙ্গে যোগাযোগ স্থাপনের উদ্যোগী হয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

স্টুডেন্টস অ্যাক্টিভিটি সেলের আহ্বায়ক শতরূপা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমাদের কলেজের পড়ুয়ারা স্নাতক উত্তীর্ণ হয়েই চাকরি বা প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসার চেয়ে গবেষণা, পিএইচডি বা উচ্চশিক্ষার উপর বেশি জোর দেন। তাই ছাত্রীদের সুবিধার কথা ভেবে সেমিনার ও গুগল ক্লাসরুমের আয়োজন করা হয়েছে। যাতে উচ্চশিক্ষার ক্ষেত্রে বর্তমান ছাত্রীরা কোন অসুবিধায় না পড়েন”।

১৬ টি বিভাগে বছরে দু’টি করে অনলাইনের মাধ্যমে এই গুগল ক্লাস করানো হয়। বিগত পাঁচ বছরে মোট ৫২ টি আলোচনা সভার আয়োজন করা হয়েছে কৃতি প্রাক্তনীদের নিয়ে।

বেথুন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষা অনুশীলা হাজরা ভট্টাচার্য বলেন, “প্রাক্তন কৃতি ছাত্রীর সঙ্গে বর্তমানে মেধাবী কৃতি ছাত্রীদের মেলবন্ধন এবং অভিজ্ঞতার আদান প্রদান করার জন্য এই ধরনের সেমিনার ও ক্লাসরুমের উদ্যোগী হয়েছেন কর্তৃপক্ষ। যা ছাত্রীদের উচ্চশিক্ষার পাশাপাশি গ্রুমিং-এর ক্ষেত্রেও অনেকটা সাহায্য করবে”।

গত পাঁচ বছরে বেথুন কলেজ থেকে গ্রাজুয়েট রেকর্ড এগজ়ামিনেশন (জিআর‌ই), জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর মাস্টার্স, গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) থেকে শুরু করে নেট, স্লেট-সহ বিভিন্ন সিভিল সার্ভিস পরীক্ষায় ২৫০ বেশি ছাত্রী উত্তীর্ণ হয়েছেন। শুধু তাই নয়, ‘ন্যাক’-এর র‌্যাংকিংয়ে ‘এ’-প্লাস পেয়েছে বেথুন কলেজ, গত পাঁচ বছর ধরে এনআইআরএফ র‌্যাংকিংয়ে এক মাত্র সরকারি কলেজ হিসাবে ১০০-এর মধ্যে স্থান রয়েছে। ২০২৩ সালে এনআইআরএফ র‌্যাংকিংয়ে ৭৮ নম্বর স্থানে রয়েছে বেথুন কলেজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement