AIIHPH PG Admission 2023

ভেটেরিনারি পাবলিক হেলথ নিয়ে পড়াশোনা করতে চান? কলকাতাতেই রয়েছে সুযোগ!

স্নাতকোত্তর স্তরে ভেটেরিনারি পাবলিক হেলথ বিষয়ে পড়ানো হয় অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ-এ। এই কোর্স দুই বছরের মধ্যে সম্পূর্ণ হয়ে থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৫:৪২
AIIHPH

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ, কলকাতা।

ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরা ভেটেরিনারি বিষয় নিয়ে পড়াশোনা করতে চান? এই রাজ্যেই স্নাতকোত্তর স্তরে ভেটেরিনারি পাবলিক হেলথ নিয়ে মিলছে পড়ার সুযোগ। সম্প্রতি প্রকাশিত হয়েছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের তরফে স্নাতকোত্তর স্তরে ভর্তির বিজ্ঞপ্তি। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, মাস্টার অফ ভেটেরিনারি পাবলিক হেলথ- এর কোর্সের জন্য আবেদনের পোর্টাল চালু হয়েছে চলতি মাসে।

Advertisement

কারা আবেদন করতে পারবেন?

দুই বছরের এই কোর্সে পড়ার জন্য যে সমস্ত পড়ুয়ারা ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস) ডিগ্রি লাভ করেছেন, তাঁরা এই স্নাতকোত্তর কোর্সের আবেদন করতে পারবেন। পাশাপাশি, যাঁরা কলকাতা বিশ্ববিদ্যালয় কিংবা ওই বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কোনও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ‘ব্যাচেলর অফ ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিম্যাল হাজ়ব্যান্ডারি’ বিষয়ে স্নাতকস্তরে উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

আবেদনের শর্তাবলি:

  • আবেদনকারীদের ইন্টার্নশিপ সম্পূর্ণ করার শংসাপত্র থাকা প্রয়োজন রয়েছে।
  • ভেটেরিনারি সায়েন্সে বিভাগে কেন্দ্র কিংবা রাজ্য সরকারের আওতায় যাঁরা ১ বছর বা তার বেশি সময় কাজ করেছেন, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে।
  • এই কোর্সে মেধাতালিকার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে।

আবেদনকারীদের আবেদন গৃহীত হওয়ার শেষ দিন ২০ জুন, ২০২৩ পর্যন্ত ধার্য করা হয়েছিল। সম্প্রতি আরও একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, এই কোর্সের জন্য আবেদন গৃহীত হবে ১১ জুলাই, ২০২৩ পর্যন্ত।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের ওয়েবসাইটে প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি থেকেই আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন। ওই আবেদনপত্রের সঙ্গেই সমস্ত আনুষঙ্গিক নথি পেশ করতে হবে আগ্রহী প্রার্থীদের। কোর্স সংক্রান্ত বিষয়ে আরও জানতে নজর রাখতে হবে ওয়েবসাইটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement