Plastic Recycling

প্লাস্টিকের পুনর্ব্যবহার, প্রকল্প হাওড়ায়

হাওড়া পুলিশ কমিশনারেট এবং ইন্ডিয়ান প্লাস্টিক ফেডারেশনের সঙ্গে জোট বেঁধেছে। এই যৌথ উদ্যোগে হাওড়ার দু’টি থানা এলাকায় বর্জিত প্লাস্টিক জমা করে সেগুলি আবার ব্যবহার করা হচ্ছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ০৮:৫৩
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

পরিবেশে প্লাস্টিকের দূষণ আটকাতে তৎপর হয়েছে রাজ্য সরকারের পরিবেশ দফতর। যেখানে-সেখানে পড়ে থাকা প্লাস্টিক কুড়িয়ে এনে পুনর্ব্যবহারের পরীক্ষামূলক প্রকল্প (পাইলট প্রকল্প) চালু করেছে দফতরের অধীন পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। এ জন্য তারা হাওড়া পুলিশ কমিশনারেট এবং ইন্ডিয়ান প্লাস্টিক ফেডারেশনের সঙ্গে জোট বেঁধেছে। এই যৌথ উদ্যোগে হাওড়ার দু’টি থানা এলাকায় বর্জিত প্লাস্টিক জমা করে সেগুলি আবার ব্যবহার করা হচ্ছে। সম্প্রতি বণিকসভা ভারত চেম্বারের সভায় দফতর এবং পর্ষদের সচিব রাজেশ কুমার বলেন, ‘‘গত মাস থেকে পাইলট ভিত্তিতে প্রকল্প শুরু করেছি। এতে প্লাস্টিকের কারণে হওয়া পরিবেশ দূষণ থেকে রক্ষা পাব। পাইলট সফল হলে সারা রাজ্যেই তা চালু করা হবে।’’

Advertisement

পরিবেশ দফতর সূত্রের খবর, আপাতত ওই দু’টি থানা এলাকার স্বনির্ভর গোষ্ঠীকে প্লাস্টিক সংগ্রহের কাজে লাগানো হয়েছে। তা একটি জায়গায় জড়ো করে বিভিন্ন পুনর্ব্যবহার কেন্দ্র বা রিসাইকেল ইউনিটে পাঠানো হচ্ছে। এই প্রচেষ্টা সফল হলে পরে নিয়ম করে সাধারণ মানুষের বাড়ি থেকে প্লাস্টিক নেওয়া হবে। দাম দিয়ে তা সংগ্রহের পরিকল্পনাও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement