Stock Market Down

মারকাটারি শুরু করেও ধড়াম করে পড়ল বাজার, চূড়ান্ত হতাশ লগ্নিকারীরা

অক্টোবরের শেষ লেনদেনের দিনে আশা জাগিয়েও শেষ পর্যন্ত শেয়ার বাজারে দেখা গেল পতন। শতাংশের হিসেবে সেনসেক্স-নিফটির সূচক প্রায়ই একই পরিমাণে নেমেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৬:৪২
Stock Market again down on 4 October 2024 Sensex Nifty end lower for 5th straight session

—প্রতীকী ছবি।

শেয়ার বাজারে সাপ-লুডোর খেলা। অক্টোবরের প্রথম সপ্তাহের শেষ লেনদেনের দিনে শুরুটা হয়েছিল দুর্দান্ত ভাবেই। কিন্তু বেলা গড়াতেই সেই ছবি বদলাতে শুরু করে। ফলে বাজার বন্ধ হওয়ার পর লগ্নিকারীদের মুখে হাসি যে মিলিয়ে গিয়েছে, তা বলাই বাহুল্য। এ দিনও মোটা টাকা লোকসানের মুখে পড়তে হয়েছে তাঁদের।

Advertisement

শুক্রবার, ৪ অক্টোবর বাজার খোলার পর চড়চড়িয়ে বাড়তে শুরু করে সেনসেক্স। বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শেয়ার সূচক একটা সময়ে ১ হাজার ২৯৫ পয়েন্ট বেড়ে ৮৩ হাজার ৩৪৭-এ পৌঁছেছিল। যা দিনের মধ্যে সর্বোচ্চ। এর পর সেখান থেকে হু হু করে নামতে থাকে লেখচিত্রের রেখা। কমতে কমতে দিন শেষে ৮১,৬৮৮.৪৫ পয়েন্টে গিয়ে থেমেছে সেনসেক্স।

এ দিন ৮২ হাজার ২৪৪ পয়েন্টে খুলেছিল সেনসেক্স। অর্থাৎ বিএসইর শেয়ার সূচক পড়েছে ৮০৮.৬৫ পয়েন্ট। যা ০.৯৮ শতাংশ। একই ছবি দেখা গিয়েছে নিফটি ৫০-র ক্ষেত্রেও। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) শেয়ার সূচক একটা সময়ে ২৫ হাজার ৪৮৫ পয়েন্টে উঠেছিল। দিনশেষে যা ২৫,০১৪.৬০-এ নেমে আসে।

অক্টোবরের শেষ লেনদেনের দিনে ২৫,১৮১ পয়েন্টে খুলেছিল নিফটি। অর্থাৎ এ দিন এনএসইর লেখচিত্রে ২৩৫.৫০ পয়েন্টের পতন দেখা গিয়েছে। যা ০.৯৩ শতাংশের সমান। একটা সময়ে ৫০০ পয়েন্টে পড়ে যাওয়ায় ২৪ হাজার ৯৮৪তে নেমে গিয়েছিল এনএসইর শেয়ার সূচক।

উল্লেখ্য, গত চারটি সেশনে লাগাতার নেমেছে সেনসেক্স ও নিফটি। এই সময় সীমার মধ্যে ভারতীয় শেয়ার বাজারের পতনের পরিমাণ দাঁড়িয়েছে ৩.৬ শতাংশের বেশি। এ বছরের ২৭ সেপ্টেম্বর যা রেকর্ড উচ্চতায় উঠেছিল। ওই দিন থেকে এখনও পর্যন্ত ৪.৫ শতাংশ বেঞ্চমার্ক কমেছে।

এ দিন এনএসইতে সবচেয়ে লোকসান হয়েছে এম অ্যান্ড এম, বজাজ ফিন্যান্স, নেসলে ইন্ডিয়া, হিরো মোটোকর্প ও এশিয়ার পেইন্টসের শেয়ারের লগ্নিকারীরা। অন্য দিকে লাভের মুখ দেখেছেন ওএনজিসি, টিসিএস, টেক মাহিন্দ্রা ও এইচডিএফসি লাইফের স্টকহোল্ডাররা। সেক্টর অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি লাল জোনে শেষ করেছে। এ ছাড়া গাড়ি নির্মাণকারী, এফএমসিজি, আবাসন, বিদ্যুৎ, টেলিকম এবং গ্যাস ও তেল সংস্থাগুলির শেয়ারে নেমেছে ১ থেকে ২ শতাংশ।

বিএসইতে মাঝারি ও ছোট ক্যাপের সংস্থাগুলির স্টকের লেখচিত্রে ০.৫ শতাংশ পতন দেখা গিয়েছে। পশ্চিম এশিয়ায় ইরান-ইজ়রায়েল যুদ্ধ পরিস্থিতি এবং তার জেরে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়াকে এর মূল কারণ বলে উল্লেখ করেছেন আর্থিক বিশ্লেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement