SBI

SBI: স্টেট ব্যাঙ্ক বাড়িয়ে দিল লেন্ডিং রেট, বাড়ি থেকে গাড়ি-সহ সব ঋণেই বাড়বে মাসিক কিস্তি

স্টেট ব্যাঙ্কের পরে অন্যান্য ব্যাঙ্কও একই পথে হাঁটতে পারে। ফলে খুব তাড়াতাড়ি অন্যান্য ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণের উপরও ইএমআই বাড়ার সম্ভাবনা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৫:৪৪
সব ঋণেই বাড়বে সুদের বোঝা।

সব ঋণেই বাড়বে সুদের বোঝা। প্রতীকী চিত্র

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-র ঋণ গ্রহিতাদের জন্য নতুন করে আর্থিক বোঝার ভার বাড়তে পারে। দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই ১০ বেসিস পয়েন্ট মার্জিনাল কস্ট লেন্ডিং রেট (এমসিএলআর) বাড়িয়ে দিল। এর ফলে এসবিআই থেকে বাড়ি বা গাড়ি কেনার জন্য ঋণ নিলে দিতে হবে বাড়তি সুদ। ব্যক্তিগত ঋণের ক্ষেত্রেও বাড়বে ইএমআই। নতুন করে যাঁরা ঋণ নেবেন তাঁদের তো বটেই, সেই সঙ্গে পুরনো ঋণের ক্ষেত্রেও ইএমআই বাড়বে।

মাস দুয়েক আগেই তিন মাসের কম মেয়াদের স্থায়ী আমানতে সুদের হার ১৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক। এক বেসিস পয়েন্ট মানে এক শতাংশের একশো ভাগের এক ভাগ। স্টেট ব্যাঙ্কের পক্ষে জানানো হয়েছে, গত ১৫ এপ্রিল থেকেই লেন্ডিং রেটের বৃদ্ধি কার্যকর হবে।

Advertisement

এক মাস ও তিন মাসের জন্য লেন্ডিং রেট বেড়ে হয়েছে ৬.৭৫ শতাংশ। আগে ছিল ৬.৬৫ শতাংশ। ছ’মাসের জন্য ঋণে ৯.৯৫ শতাংশ। এক বছরের জন্য ৭.১০ এবং দু’বছরের জন্য ৭.৩০ শতাংশ। তিন বছর বা তার বেশি সময়ের জন্য স্টেট ব্যাঙ্কের নতুন লেন্ডিং রেট হয়েছে ৭.৪০ শতাংশ। এর উপরে ভিত্তি করেই বিভিন্ন ঋণের ইএমআই নির্ধারিত হবে। কোন ক্ষেত্রে ইএমআই কতটা বাড়বে তা অবশ্য এখনও ব্যাঙ্কের পক্ষে জানানো হয়নি।

প্রসঙ্গত, গত ১২ এপ্রিল থেকে লেন্ডিং রেট বাড়িয়েছে ব্যাঙ্ক অব বরোদা। এ বার স্টেট ব্যাঙ্কও তা বাড়ানোয় অন্যান্য ব্যাঙ্কও সেই পথেই হাঁটতে পারে। ফলে খুব তাড়াতাড়ি অন্যান্য ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণের উপরেও ইএমআই বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন
Advertisement