Convergence ESI and Ayushman Bharat

আয়ুষ্মান ভারত এবং ইএসআই, মেশাতে সায়

আয়ুষ্মান ভারতের অধীনে প্রতি বছর পরিবার পিছু চিকিৎসার জন্য ৫ লক্ষ টাকা মেলে। কেন্দ্রের দাবি, এটি সারা বিশ্বে স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করার বৃহত্তম প্রকল্প।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ০৯:২৫
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার সঙ্গে কর্মী রাজ্য বিমা যোজনাকে (ইএসআইসি) মেশানোর প্রস্তাব গৃহীত হল। শুক্রবার দিল্লিতে ইএসআই-এর মেডিক্যাল বেনিফিট কাউন্সিলের বৈঠকে তা অনুমোদিত হয়েছে বলে শ্রম মন্ত্রক জানিয়েছে। ফলে এখন থেকে ইএসআই-এর সদস্যেরা আয়ুষ্মান ভারতের অধীনে চিকিৎসার সুবিধা পাবেন।

Advertisement

আয়ুষ্মান ভারতের অধীনে প্রতি বছর পরিবার পিছু চিকিৎসার জন্য ৫ লক্ষ টাকা মেলে। কেন্দ্রের দাবি, এটি সারা বিশ্বে স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করার বৃহত্তম প্রকল্প। ইএসআই-এর আওতায় নির্দিষ্ট অঙ্ক পর্যন্ত বেতন পান এমন কর্মীরা নির্দিষ্ট হাসপাতালে রোগের চিকিৎসা করাতে পারেন। এ ছাড়াও রয়েছে আরও সুবিধা।

আজ রাজ্যগুলির জন্য কমন সাপোর্ট মিশন প্রকল্পটি কার্যকর করার প্রস্তাবেও সায় দিয়েছে পরিষদ। এতে রাজ্যগুলিতে ইএসআই-এর সদস্যদের চিকিৎসা পরিষেবার উন্নতির ব্যবস্থা
রয়েছে। তাঁদের জন্য বার্ষিক স্বাস্থ্য পরীক্ষাতেও সায় দেওয়া হয়েছে। এর উদ্দেশ্য, কঠিন রোগ থাকলে শুরুতেই তা জানার ব্যবস্থা করা।

আরও পড়ুন
Advertisement