Investment in Government Bond

ঝুঁকিহীন বিনিয়োগ! তবু সরকারি ঋণপত্র কেনার আগে কী কী মাথায় রাখতেই হবে

২০৩৬ সালেই মে মাসে মেয়াদপূর্তি করছে ৭.৫৪ শতাংশ কুপন রেটে যে বন্ডটি তার এখন বাজার দর ১০৩ টাকা ৩৭ পয়সা। আপনার কাছে তার রিটার্ন দাঁড়াবে ৭.৪২ শতাংশ।

Advertisement
তন্ময় দাস
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১২:৩৪
Govt bonds on offer now

সরকারি ঋণপত্রের সাত-সতেরো। প্রতীকী ছবি।

আমরা সরকারি ঋণপত্র নিয়ে এর আগে আলোচনা করেছি। তার ঝুঁকি এবং কী ভাবে বাজার থেকে তা কিনতে পারবেন তা নিয়েও আলোচনা করেছি। সাধারণ বিনিয়োগকারীরাও তাঁদের সাধ্য মতো সরকারি ঋণপত্র কী ভাবে কিনতে পারেন তাও দেখেছি। এ বার দেখে নেওয়া যাক এই মুহূর্তে বাজারে কী দামে এবং কোন কুপন রেটে আপনি সরকারি ঋণপত্র কিনতে পারেন।

২০৩৬ সালেই মে মাসে মেয়াদপূর্তি করছে ৭.৫৪ শতাংশ কুপন রেটে যে বন্ডটি তার এখন বাজার দর ১০৩ টাকা ৩৭ পয়সা। আপনার কাছে তার রিটার্ন দাঁড়াবে ৭.৪২ শতাংশ। কারণ বন্ডটি আপনি বাজার থেকে কিনছেন। এই বন্ডটি দীর্ঘমেয়াদি। তাই আপনি মেয়াদের কথাটিও মাথায় রাখবেন। তবে এখন বাজারে বন্ড কেনাবেচা সহজ হয়ে গিয়েছে। তাই আগে এই বাজারে যেমন সাধারণ বিনিয়োগকারীর প্রবেশ কঠিন ছিল এখন আর তা নেই।

Advertisement

আর একটি বন্ড যার কুপনের হার ৭.৪১ শতাংশ সেটির মেয়াদ শেষ হবে ২০৩৬ সালের ডিসেম্বর মাসে। সেটির এখন বাজার দর চলছে ১০১ টাকা ৭১ পয়সা। আপনার রিটার্ন দাঁড়াচ্ছে ৭.৪২ শতাংশ বিনয়োগের অঙ্কের উপর।

পাওয়া যাচ্ছে ২০৫২ সালের সেপ্টেম্বর মাসে ম্যাচিওর করবে এমন একটি বন্ড যার কুপন হল ৭.৩৬ শতাংশ। তবে এই বন্ডটি পাওয়া যাচ্ছে ৯৯ টাকা ৫০ পয়সায়। আর সেই কারণেই এই দামে কিনলে বিনিয়োগের উপর আপনার রিটার্ন দাঁড়াবে ৭.৪১ শতাংশ যা কুপন রেটের থেকে বেশি।

এ ছাড়াও আরও কয়েকটি সরকারি বন্ড এখন বাজারে পাওয়া যাচ্ছে যার থেকে আপনার লাভ খতিয়ে দেখতে পারেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement