Gold Price

সোনার দামে সর্বকালীন রেকর্ড, ৭৮ হাজার ছাড়াল হলুদ ধাতুর দর

লক্ষ্মীপুজোর দিনে সর্বকালীন উচ্চতায় পৌঁছল সোনার দাম। ১০ গ্রাম ২৪ ক্যারেট হলুদ ধাতুর দর ৭৮ হাজার টাকা ছাপিয়ে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৫:৫৮
Gold price hits all time high on 16 October 2024 check the details

—প্রতীকী ছবি।

উৎসবের মরসুমে সর্বকালীন উচ্চতায় পৌঁছল সোনার দাম। বুধবার, ১৬ অক্টোবর বিশ্ব বুলিয়ান বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাটের হলুদ ধাতুর দর দাঁড়িয়েছে ৭৬ হাজার ৫০২ টাকা। মাল্টি কমোডিটি ইনডেক্স বা এমসিএক্সে ০.৫ শতাংশ বেড়েছে সোনার দাম। আমেরিকার ১০ বছরের বন্ডের দর কমে যাওয়া এবং বিশ্বব্যাপী অস্থিরতার জেরে হলুদ ধাতু দাম চড়ছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

সোনার পাশাপাশি এমসিএক্সে দর বেড়েছে রুপোরও। সেখানে প্রতি কেজি সাদা ধাতু বিক্রি হচ্ছে ৯২ হাজার ২৭৩ টাকায়। অর্থাৎ, রুপোর দামে ০.৭১ শতাংশ বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। বুলিয়ান বাজারে ২৪ ক্যারাট সোনার দাম প্রতি ১০ গ্রামে বেড়েছে সাড়ে ৫৭২ টাকা। আর সেখানে কেজি প্রতি রুপোর দর ১ হাজার ৪৫৪ টাকা বৃদ্ধি পেয়েছে।

সোনায় তিন শতাংশ জিএসটি নিয়ে থাকে সরকার। ফলে এ দিন করযুক্ত ২৪ ক্যারাট হলুদ ধাতুর দর পৌঁছয় ৭৮,৭৯৭ টাকা/১০ গ্রামে। অর্থাৎ, এই পরিমাণ সোনা কিনলে গ্রাহককে জিএসটি বাবদ দিতে হচ্ছে ২ হাজার ২৯৫ টাকা। গত সোমবার (১৪ অক্টোবর) এই ক্যাটেগরির সোনার দর ছিল ৭৬ হাজার ১৩২ টাকা।

সোনার মূল তিনটি ক্যাটেগরির মধ্যে ২৪ ক্যারাটকে সবচেয়ে বিশুদ্ধ বলে ধরা হয়। তবে এতে কোনও গয়না তৈরি করা যায় না। অলঙ্কার নির্মাণে প্রয়োজন হয় ২২ ক্যারাটের হলুদ ধাতু। এ দিন ৫২৪ টাকা বেড়ে এই ক্যাটেগরির ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৭০ হাজার ৭৬ টাকা। এর সঙ্গে জিএসটি যোগ হওয়ায় ২২ ক্যারাটের হলুদ ধাতু বিক্রি হচ্ছে ৭২ হাজার ১৭৮ টাকায়।

অন্য দিকে ১৮ ক্যারাট সোনার দাম প্রতি ১০ গ্রামে ৪২৯ টাকা বৃদ্ধি পেয়েছে। জিএসটি-সহ এই ক্যাটেগরির হলুদ ধাতুর দর দাঁড়িয়েছে ৫৯,০৯৮ টাকা/১০ গ্রাম। বিশেষজ্ঞদের দাবি, পশ্চিম এশিয়ায় ইজ়রায়েলের সঙ্গে হামাস ও হিজ়বুল্লার যুদ্ধ ও বিশ্বব্যাপী পাবলিক ঋণের পরিমাণ বৃদ্ধি পাওয়ার জেরে সোনার দর লাফিয়ে লাফিয়ে বেড়েছে।

এ ছাড়া ডলারের নিরিখে ভারতীয় টাকার পতনও হলুদ ধাতুকে আরও দামি করেছে। এ দিন এক পয়সা কমে ডলারের হিসাবে ৮৪.০৩ টাকায় চলে এসেছে ভারতীয় মুদ্রা।

আরও পড়ুন
Advertisement