SBI

SBI: বিনা খরচে ২০ লাখ টাকা পর্যন্ত বিমা, স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য দারুণ সুযোগ

এসবিআই-এর ওয়েবসাইট অনুযায়ী সবচেয়ে বেশি ক্ষতিপূরণ পাওয়া যায় সিগনেচার মাস্টার বা ভিসা কার্ডে। সাধারণ দুর্ঘটনায় ১০ লাখ ও বিমান দুর্ঘটনায় ২০ লাখ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ১০:৫৮
বাছাই ডেবিট কার্ডে মিলছে সুবিধা।

বাছাই ডেবিট কার্ডে মিলছে সুবিধা। গ্রাফিক: সৌভিক দেবনাথ

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া গ্রাহকদের জন্য এক বিশেষ সুযোগ দেয়। কিন্তু অনেকেরই তা জানা নেই। দেশের বৃহত্তম ব্যাঙ্কের ডেবিট কার্ড থাকা মানে তার সঙ্গে বিনা খরচে পাওয়া যায় দুর্ঘটনা বিমা। আর সেই বিমার অঙ্ক সর্বোচ্চ ২০ লাখ টাকা। তবে বিভিন্ন ধরনের কার্ড অনুযায়ী বিমার অঙ্ক আলাদা আলাদা হয়। তবে সবচেয়ে বড় বিষয় এটাই যে, এই বিমার জন্য কোনও রকম টাকা পয়সা এসবিআই-কে দিতে হয় না। গোটাটা বহন করে এসবিআই।

এসবিআই-এর ওয়েবসাইট অনুযায়ী সবচেয়ে বেশি ক্ষতিপূরণ পাওয়া যায় সিগনেচার মাস্টার বা ভিসা কার্ডে। এই ডেবিট কার্ড যে গ্রাহকদের কাছে রয়েছে, তাঁদের সাধারণ দুর্ঘটনায় মৃত্যু হলে ব্যাঙ্ক পরিবারকে ১০ লাখ টাকা দেয়। আবার যদি বিমান দুর্ঘটনা মৃত্যু হয়, তবে ক্ষতিপূরণের অঙ্ক হয় ২০ লাখ টাকা। সংশ্লিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টের যিনি নমিনি রয়েছেন তিনিই পান ক্ষতিপূরণের টাকা। তাই প্রতিটি অ্যাকাউন্টেই নমিনি থাকা বাঞ্ছনীয়।

Advertisement
গ্রাফিক: সৌভিক দেবনাথ

গ্রাফিক: সৌভিক দেবনাথ

তবে এই বিমার সুবিধা পাওয়ার জন্য গ্রাহকদের কিছু শর্ত মেনে চলতে হয়। সে সব অবশ্য খুব কিছু কঠিন শর্ত নয়। দুর্ঘটনার আগের তিন মাস বা ৯০ দিনের মধ্যে ওই ডেবিট কার্ড ব্যবহার করা থাকতে হবে। কোনও এটিএম থেকে টাকা তোলা বা কোনও দোকানে কার্ডের মাধ্যমে কেনাকাটা করতে হবে গ্রাহককে। ডেবিট কার্ডের মাধ্যমে কেনাকাটার উপরেও বিমার সুযোগ দেয় স্টেট ব্যাঙ্ক। কেনার ৯০ দিনের মধ্যে চুরি, ছিনতাই হলে বিমা বাবদ ক্ষতিপূরণ পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement