Insurance

বিশেষ ভাবে সক্ষমদের বিমায় বদল

বিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষদের অধিকার সংক্রান্ত ২০১৭ সালের নিয়ম বদল। সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন বিষয়ক মন্ত্রক বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সব পক্ষকে মতামত জানাতে বলেছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ০৮:২৬

—প্রতীকী চিত্র।

শারীরিক দিক থেকে বিশেষ ভাবে সক্ষমদের বিমার সুরক্ষা পাওয়ার বিষয়টি সহজ করতে বিধি সংশোধনে উদ্যোগী হয়েছে কেন্দ্র। সেই সংক্রান্ত খসড়া প্রস্তাব এনে জারি করেছে বিজ্ঞপ্তি। লক্ষ্য, বিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষদের অধিকার সংক্রান্ত ২০১৭ সালের নিয়ম বদল। সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন বিষয়ক মন্ত্রক বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সব পক্ষকে মতামত জানাতে বলেছে। বিশেষত পরিবর্তিত নিয়ম কার্যকর হলে যাঁদের উপরে তার প্রভাব পড়তে পারে, তাঁদের বক্তব্য জানতে চাওয়া হয়েছে। সব মতামত খতিয়ে দেখে বিধিগুলি সংশোধনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকার।

Advertisement

বিশেষ ভাবে সক্ষমদের অধিকার (সংশোধন), ২০২৪ শীর্ষক খসড়ায় ওই সব নাগরিকদের বিমার সুবিধা পাওয়ার ব্যাপারে নতুন কিছু বিধি চালু করার প্রস্তাব দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। বলা হয়েছে বিমা ক্ষেত্রের পরিকাঠামো এবং পরিষেবা সহজ করতে নিয়ম বদলের কথা। অর্থ মন্ত্রকের আর্থিক পরিষেবা বিষয়ক বিভাগের ব্যাখ্যা, ওই সব মানুষদের বিমা করানোর ক্ষেত্রে বাধা দূর করাই সংশোধনের উদ্দেশ্য। ৭ অক্টোবর সংশোধনগুলির গেজেট বিজ্ঞপ্তি জারি হয়েছে। সে দিন থেকে ৩০ দিনের মধ্যে এগুলির ব্যাপারে মতামত জানাতে হবে।


আরও পড়ুন
Advertisement