Best smartphone for festive season

এ বারে এগিয়ে কে, অ্যাপেল নাকি স্যামসাং?

স্যামসাং ফোল্ডিং ফোন বানিয়ে অ্যাপেলের থেকে অনেকটা এগিয়ে গিয়েছে এমনিতেই। তার উপরে এআই ফিচারের নিরিখেও এখন স্যামসাং অনেকটাই পিছনে ফেলে দিচ্ছে তথাকথিত আইফোনকে।

Advertisement
প্রিয়তোষ দাস
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০০:৫১
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সদ্যই লঞ্চ হয়েছে আইফোন সিক্সটিন। আপনি কি এখন আইফোন কেনার ভাবছেন? তা হলে কয়েকটি বিষয় জানা খুবই জরুরি।

Advertisement

সম্পূর্ণ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর যুগ এখন। সুতরাং আপনার স্মার্টফোনে যদি এআই ফিচারই না থাকে, তা হলে তাকে আর কী ভাবেই বা স্মার্টফোন বলা চলে?

আইফোন ১৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে এআই ফিচার নিয়ে অনেক কিছু বলা হলো ঠিকই, তবে তার অনেক কিছুই কিন্তু সদ্য লঞ্চ হওয়া আইফোনে নেই। উপরন্তু বলা হচ্ছে, কিছু আপডেটের মাধ্যমে এই ফিচারস পাওয়া যাবে।

অন্য দিকে, স্যামসাং ফোল্ডিং ফোন বানিয়ে অ্যাপেলের থেকে অনেকটা এগিয়ে গিয়েছে এমনিতেই। তার উপরে এআই ফিচারের নিরিখেও এখন স্যামসাং অনেকটাই পিছনে ফেলে দিচ্ছে তথাকথিত আইফোনকে।

প্রথমত, এখন স্যামসাং-এ আমরা সার্কেল টু সার্চ ফিচার পাই। এর মাধ্যমে যে কোনও ছবির উপরে কোনও কিছুকে ঘিরে বৃত্ত এঁকে দিলেই সেটা কী জিনিস, কোথায় পাওয়া যায়, কতই বা দাম– সমস্তটা সামনে চলে আসে | আই ফোনেও এই ফিচার সদ্য এসেছে। তবে তা শুধুমাত্র আইফোন ১৬ সিরিজ ও আইফোন ১৫ সিরিজের সর্বাধিক মূল্যের দু’টি ফোনে কাজ করে। স্যামসাং-এ কিন্তু অনেক এ সিরিজের মাঝারি দামের মডেলেও এই ফিচার পাওয়া যায়।

এ ছাড়াও স্যামসাং এআই ফিচার আপনার ফোনে ছবিকে নানা রকম ভাবে এডিট করতে সাহায্য করবে। যেমন, ছবিতে কোনও অবজেক্ট মুছে দেওয়া বা ছবিতে কোনও অবজেক্ট যোগ করা স্কেচ টু ইমেজ ফিচারের মাধ্যমে। এই কাজগুলো এআই ফিচারস-এর মাধ্যমে সহজেই হয়ে যাবে। অ্যাপেলের ফোনে স্কেচ টু ইমেজ অপশন কিন্তু এখনও পাওয়া যায় না।

এ রকম অনেক জেনারেটিং ফিল্ড আছে, যেগুলো আপনি স্যামসাং-এ সহজেই পেয়ে যাবেন। কিন্তু আইফোনে অনেক কসরত করেও পাবেন না।

আপনারা যদি আইফোন কিনবেন না অ্যান্ড্রয়েড– এই নিয়ে দ্বন্দ্বে থাকেন, তা হলে অবশ্যই বলব খরচ করার আগে দশ বার ভাবুন। ব্র্যান্ডেড ফোন মানেই কিন্তু সবার সেরা নয়।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement