Purba Kalikata Sarbojonin Durgotsab

শরতের মেঘ দূত হয়ে কৈলাশে যাবে মর্ত্যলোকের শান্তির বার্তা নিয়ে, পূর্ব কলিকাতা সর্বজনীনের এই বছরের থিম ‘মেঘদূত’

উত্তর কলকাতা এবং দক্ষিণ কলকাতার বড় বড় পুজোর ভিড়ে পিছিয়ে নেই পূর্ব কলকাতার পুজোগুলিও। সেই নামী পুজোগুলি তালিকায় প্রথম সারিতে রয়েছে নারকেলডাঙ্গা মৈত্রীর ‘পূর্ব কলিকাতা সর্বজনীন দুর্গোৎসব’

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৫:২১
পূর্ব কলিকাতা সর্বজনীনের দুর্গা প্রতিমা

পূর্ব কলিকাতা সর্বজনীনের দুর্গা প্রতিমা

মহালয়া থেকেই কলকাতা জুড়ে ঠাকুর দেখার ভিড় চোখে পড়ার মতো। উত্তর কলকাতা এবং দক্ষিণ কলকাতার বড় বড় পুজোর ভিড়ে পিছিয়ে নেই পূর্ব কলকাতার পুজোগুলিও। সেই নামী পুজোগুলি তালিকায় প্রথম সারিতে রয়েছে নারকেলডাঙ্গা মৈত্রীর ‘পূর্ব কলিকাতা সর্বজনীন দুর্গোৎসব’। এই বছরে ৭৮তম বর্ষে পদার্পন করল পুজো। থিম ‘মেঘদূত’।

Advertisement

পুজো উদ্যোক্তারা এই বছরের থিমের সম্মন্ধে বলেন, “এই বছরের থিম মেঘদূত কোনও বিরহগাথার চরিত্র নয়। বরং শরৎকালের মেঘই দূত হয়ে কৈলাশে শিবের কাছে পৌঁছে যাচ্ছে। শান্তির বার্তা নিয়ে আসছে মর্ত্যলোকে। যাতে মা দুর্গা, তাঁর ছেলে-মেয়েদের নিয়ে শান্তিতে মর্ত্যে আসতে পারেন পুজোয়। মর্ত্যবাসীরা অপেক্ষা করছেন দেবীর আগমনের জন্য। দেবীর আগমনে মর্ত্য হয়ে উঠবে শস্যপূর্ণ ও ঐশ্বরিক পবিত্রতায় পরিপূর্ণ।” মায়ের আগমন আর শান্তি বার্তাই এই থিমের মূল কাহিনি।

সম্পূর্ণ এক ভিন্ন চিন্তাভাবনা নিয়ে এই বছর পূর্ব কলিকাতা সর্বজনীন দুর্গোৎসব পূর্ব কলকাতার পুজোগুলির মধ্যে বেশ নজির সৃষ্টি করেছে। এই বছর পূর্ব কলকাতায় ঠাকুর দেখার তালিকা থেকে যেন বাদ না যায় এই পুজো মণ্ডপ।

ঠিকানা: ১২৬/৪ নারকেলডাঙ্গা মেন রোড, কলকাতা- ৭০০০৫৪

কী ভাবে যাবেন: শিয়ালদহ থেকে ফুলবাগানগামী যে কোনও বাসে উঠে পড়লেই পৌঁছে যাবেন মণ্ডপে। রাজাবাজার থেকে অটো করেও যাওয়া যায়। নামতে হবে নারকেলডাঙ্গা চন্ডীতলা স্টপেজ়ে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement