Jhupo kali of Katwa

ডাকাতরা কালী হিসাবে পুজো করতেন নিম গাছকে! সেই গাছই আজকের ঝুপো কালী

প্রাচীন এই নিম গাছটির পুজো শুরু হয়েছিল বর্গিবাহিনী বা ডাকাতদের হাতেই। যে পুজোর আনুমানিক বয়স প্রায় ৩০০ বছর।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৭:৫৯
ঝুপো কালী

ঝুপো কালী

নিম গাছ। শাস্ত্রে এই গাছের খুব একটা উল্লেখ না থাকলেও এর ভেষজ গুণাগুণ সম্পর্কে কাউকে বিশেষ অবগত করার প্রয়োজন পড়ে না। তবে বাংলার অনেক জায়গাতেই নিম গাছের তলায় অনেক দেবদেবীর পুজো হতে দেখা যায়। কিন্তু কাটোয়াতে আছে এমন এক নিম গাছ, যেই গাছটিকেই দেবী কালী হিসাবে পুজো করা হয়। ভক্তরা তাঁর নাম রেখেছেন ঝুপো কালী। কথিত, বহু প্রাচীন এই নিম গাছটির পুজো শুরু হয়েছিল বর্গিবাহিনী বা ডাকাতদের হাতেই। যে পুজোর আনুমানিক বয়স প্রায় ৩০০ বছর।

Advertisement

স্থানীয় মানুষের কাছে জানা যায়, এই এলাকায় এক সময়ে ছিল ঘন জঙ্গল। সেখানে ডাকাতরা তাদের ঘাঁটি গেড়েছিল। শোনা যায়, সেই সময়ে এই নিমগাছের তলায় দস্যুরাই মা কালীকে প্রতিষ্ঠা করেছিল। তাঁকে প্রণাম করে তবেই ডাকাতি করতে বেরোত তারা। সময়ের পথ বেয়ে ডাকাতদের এই ডেরা এক সময়ে উচ্ছেদ হয়ে যায়। রয়ে যায় তাদের পুজো করা নিম গাছটি।

পরে স্থানীয়েরা সন্ধান পেয়ে এই গাছকে ঘিরেই শুরু করেন শক্তির আরাধনা। নিম গাছটিকেই কালী হিসাবে পুজো করতে থাকেন তাঁরা। যা স্থানীয়দের কাছে ঝুপোকালী নামেই পরিচিত হয়ে ওঠে। এখানে বারো মাস পুজোর রীতি রয়েছে। তবে কালীপুজোর দিন এখানে ভক্তদের বিশেষ সমাগম হয়। প্রত্যেক বছর প্রায় ১৫ থেকে ২০ হাজার মানুষের ভোজের ব্যবস্থাও করা হয়।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ

আরও পড়ুন
Advertisement