Advertisement

Associate Partner

Style Partner

Associate Partner

Weddings Partner

Food Partner

worshipping amitabh bachchan in Kolkata

ভগবানের স্থান পেয়েছেন সিনিয়র বচ্চন! খাস কলকাতাতেই রয়েছে তাঁর মন্দির

তিলোত্তমা ঘুরে দেখলে আনাচে-কানাচে নানান ভগবানের মন্দিরের দেখা তো মেলেই। কিন্তু তারকার মন্দির? শুনতে খানিকটা অবাক লাগলেও, খাস কলকাতাতেই ভগবানের আসনে বসে রয়েছেন অমিতাভ বচ্চন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১২
Share: Save:

মুম্বইয়ের ‘জলসা’ বাংলো থেকে প্রায় ২০০০ কিলোমিটার দূরে, দক্ষিণ কলকাতার তিলজলাতেই রয়েছে বচ্চন ধাম। আর সেখানেই ভগবান রূপে নিত্য পূজা পান বিগ বি।

অন্যান্য মন্দিরের মতো এই মন্দিরেও রয়েছে বেশ কিছু নিয়ম-কানুন। আর সেই নিয়ম মেনেই পুজো করা হয় সিনিয়র বচ্চনকে। রোজ সকাল-বিকেল ঘণ্টা দুয়েকের জন্য খোলা থাকে এই মন্দির। সকালে ১০টা থেকে ১১টা এবং বিকেলে ৫টা থেকে ৭টা। মূর্তির উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। যা স্বয়ং অমিতাভ বচ্চনের উচ্চতার সমান।

পরণেও রয়েছে চমক। মন্দিরের যে সিংহাসনে স্বয়ং অমিতাভ বচ্চনের মূর্তি বিরাজ করছে, সেই সিংহাসনটি বচ্চনের ‘একেএস’ ছবিতে দেখানো সিংহাসন। পায়ের জুতোটি ‘কুলি’ সিনেমায় ব্যবহৃত চামড়ার জুতো। স্যুট ও চশমা ‘কৌন বনেগা ক্রোড়পতি’র একটি এপিসোড থেকে নেওয়া। পুজোর সময় যে মন্ত্রোচ্চারণ করা হয় তা হল — ‘জয় শ্রী অমিতাভ’। নিত্যপাঠের জন্য রয়েছে ‘অমিতাভ চালিশা’ও। যেটি কিনা ‘হনুমান চালিশা’র অনুসরণে তৈরি।

মন্দিরে ঢুকলেই মনে হবে আপনি অমিতাভ বচ্চনের আপন গোলার্ধে প্রবেশ করেছেন। তাঁর প্রথম সিনেমা থেকে সর্বশেষ সিনেমা, কলকাতার তাঁর আসার প্রতিটা মুহূর্ত, জন্মদিনে উপভোগ করা স্মৃতি— সবটাই সাজিয়ে ফ্রেমে বাঁধানো রয়েছে এই মন্দিরে। অমিতাভের এই মন্দিরের মূলত দেখাশোনা করেন সন্দীপ পটৌডি। তাঁদের একটি অ্যাসোসিয়েশনও রয়েছে।

২০০১ সালে এই মন্দির প্রতিষ্ঠা হয়। ২০১৭ সালে এখানে অমিতাভ বচ্চনের মূর্তি বসে। স্রেফ ভালবাসা থেকেই এই মন্দির তৈরি করেন সন্দীপ। তাঁর বচ্চনপ্রীতির বাতাস লেগেছে তাঁর পরিবারেও। দু’ই ছেলের মধ্যে বড় ছেলের নাম রেখেছেন অভিষেক এবং ছোট ছেলে নাম অগস্ত্য। অগস্ত্য নামটি আবার স্বয়ং অমিতাভেরই দেওয়া।

তিলজলা অঞ্চলের স্থানীয় বাসিন্দারাও প্রতিদিন নিয়ম করে ঘুরে যান এই মন্দিরে। স্থানীয় পিঙ্কি যাদবের কথায়, ‘বিগ বি’র জন্মদিনে মুম্বইতে লক্ষ লক্ষ মানুষ বিগ বি-র একঝলক দর্শন পাওয়ার জন্য উদগ্রীব হয়ে রাস্তায় অপেক্ষা করেন। আমাদের এলাকায় অমিতাভ-ভক্তদের অপেক্ষা করতে হয় না। চাইলেই দর্শন পাওয়া যায়।’

নিয়ম মেনে, অমিতাভের জীবনের বিশেষ দিনগুলিও এখানে বিশেষভাবে পালিত হয়। কখনও বিলি করা হয় শীতবস্ত্র। কখনও বা তাঁর সিনেমা দেখানোর বন্দোবস্ত করা হয় পুরোপুরি বিনামূল্যে। জন্মদিনে কেক কাটার রেওয়াজও রয়েছে। নিজের নামে এমন মন্দিরের কথা জানেন স্বয়ং অমিতাভও। তাই কলকাতায় এসে সময় পেলে এখানে ঘুরে যান তিনি। সময় কাটান ভক্তদের মাঝে। সঙ্গে অবশ্য নিরাপত্তা রক্ষীও থাকে বিপুল! অন্য দিকে বচ্চনের জীবনের প্রতিটি বিশেষ দিনে শুভেচ্ছা বার্তা পাঠানো হয় এখানকার দায়িত্বে থাকা অ্যাসোসিয়েশনের তরফে।

তা হলে আর দেরি কেন? অমিতাভ বচ্চনের ভক্ত হলে আপনিও যে কোনওদিন ঢুঁ মেরে আসতে পারেন তিলজলার এই মন্দির থেকে।

মন্দিরের নাম: বচ্চন ধাম

ঠিকানা: ১০/এ, ৬৮ শ্রীধর রায় রোড, কুষ্টিয়া, তিলজলা, কলকাতা ৩৯

(বর্তমানে বচ্চন ধাম চালায় অল বেঙ্গল অমিতাভ বচ্চন ফ্যানস অ্যাসোসিয়েশন)

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

অন্য বিষয়গুলি:

Amitabh Bachchan Temple Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE