Bill Gates

দুষ্টু ছবি দেখেন? পরকীয়া করেন? বিল গেটসের অফিসে চাকরি পেতে হলে তৈরি হয়ে যাবেন

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল-এর এক সাক্ষাৎকারে এই চাঞ্চল্যকর দাবি করেছেন মাইক্রোসফট কর্তার অফিসে চাকরি খুঁজতে যাওয়া মহিলা চাকরিপ্রার্থীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৬:৪৫
Share:

মাইক্রোসফট কর্তা বিল গেটস। —ফাইল চিত্র।

আপনি কি দুষ্টু ছবি দেখেন? পরকীয়া করেন? আপনার যৌনজীবন কেমন? মাইক্রোসফট কর্তা বিল গেটসের ব্যক্তিগত অফিসে ইন্টারভিউ দিতে গিয়ে এমনই নানা আপত্তিকর প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে মহিলা চাকরিপ্রার্থীদের। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল-এ এমনই একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

Advertisement

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল-এর এক সাক্ষাৎকারে এই চাঞ্চল্যকর দাবি করেছেন মাইক্রোসফট কর্তার অফিসে চাকরি খুঁজতে যাওয়া মহিলা চাকরিপ্রার্থীরা। ওই সাক্ষাৎকারে তাঁরা দাবি করেছেন, গেটসের ব্যক্তিগত অফিসে ইন্টারভিউতে তাঁদের ব্যক্তিগত জীবন, স্বভাব নিয়ে বেশ কিছু আপত্তিকর প্রশ্ন করা হয়েছিল। যদিও পুরুষ চাকরিপ্রার্থীদের এরই রকম প্রশ্ন করা হয়েছিল কি না, সে বিষয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল কিছু উল্লেখ করেনি।

ওই সাক্ষাৎকারে এক মহিলা চাকরিপ্রার্থী দাবি করেছেন যে, তাঁকে প্রশ্ন করা হয়েছিল, কখনও টাকার জন্য নাচ করেছেন তিনি? আরও এক জন দাবি করেন, যৌনরোগে আক্রান্ত হয়েছেন কি না, প্রশ্ন করা হয়েছিল ওই ইন্টারভিউতে। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল-এ মহিলাদের সাক্ষাৎকার প্রকাশিত হতেই শোরগোল পড়ে যায়। যদিও গেটসের সংস্থার এক প্রতিনিধির পাল্টা দাবি, মাইক্রোসফট কর্তার ব্যক্তিগত অফিস ‘গেটস ভেঞ্চারস’ এই ধরনের কোনও কাজকে প্রশ্রয় দেয় না। চাকরিপ্রার্থীদের এই ধরনের আপত্তিকর প্রশ্নের বিষয়টি নিয়েও তাঁরা অবগত নন। ওই প্রতিনিধির আরও দাবি, তৃতীয় পার্টিকে চাকরিপ্রার্থীদের ‘ব্যাকগ্রাউন্ড’ খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছিল। বিল গেটস সংস্থার এক মুখপাত্র দাবি করেছেন, এই ধরনের প্রশ্ন সংস্থার আইনবিরুদ্ধ। যে থার্ড পার্টিকে এই দায়িত্ব দেওয়া হয়, তাদের সংস্থার সমস্ত নিয়ম-নীতি সংক্রান্ত বিষয়ে চুক্তি করিয়ে নেওয়া হয়। ফলে এই ঘটনা ঘটার সম্ভাবনা নেই।

Advertisement

এ বছরেই এই ইন্টারভিউ নেওয়া হয়েছিল বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ইন্টারভিউয়ের দায়িত্বে ছিল ‘কনসেনট্রিক অ্যাডভাইজ়রস’ নামে একটি সিকিউরিটি কনসাল্টিং সংস্থা। যদিও সংস্থাটি এই অভিযোগ সম্পূর্ণ নস্যাৎ করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement