Tehrik-e-Taliban Pakistan

মেয়েদের স্কুল এ বার জঙ্গি নিশানায় পাকিস্তানে! বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেওয়া হল গোটা ভবনটাই

খাইবার-পাখতুনখোয়া প্রদেশের শিক্ষামন্ত্রী ফয়জ়ল খান তারকাই সোমবার জানান, নিষিদ্ধ সংগঠন তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি)-এর বিদ্রোহীরা এই হামলা চালিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৭:৩৭
Share:

বিস্ফোরণে বিধ্বস্ত সেই স্কুল। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশে আবার জঙ্গি হামলা। এ বার আফগানিস্তান সীমান্তবর্তী উত্তর ওয়াজ়িরিস্তানে একটি মেয়েদের স্কুলকে নিশানা করল তারা। বিস্ফোরক দিয়ে পুরো স্কুল ভবনটাই উড়িয়ে দেওয়া হয়েছে বলে প্রাদেশিক সরকার জানিয়েছে।

Advertisement

খাইবার-পাখতুনখোয়া প্রদেশের শিক্ষামন্ত্রী ফয়জ়ল খান তারকাই সোমবার বলেন, ‘‘সরকারি স্কুলটিতে মোট ছাত্রীর সংখ্যা ২৫৫ জন। সোমবার ভোরে হামলা হয়েছিল। তখনও স্কুল শুরু হয়নি। তাই কেউ হতাহত হননি। তবে শক্তিশালী বিস্ফোরণে স্কুলের সাতটি ক্লাসঘর পুরোপুরি ধংস হয়ে গিয়েছে।’’ অন্য ক্লাসঘরগুলির ক্ষতি হয়েছে জানিয়ে ফয়জ়ল বলেন, ‘‘শীঘ্রই সরকারি অর্থে ভবনটি পুনর্নির্মিত হবে।’’ উত্তর ওয়াজিরিস্তানে সক্রিয় নিষিদ্ধ সংগঠন তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি)-এর বিদ্রোহীরাই এই হামলা চালিয়েছে বলে দাবি করে ফয়জ়ল বলেন, ‘‘ওরা নারীশিক্ষার বিরোধী।’’

প্রসঙ্গত, ২০২২ সালের নভেম্বরে পাকিস্তান সরকারের সঙ্গে শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পরে ‘যুদ্ধ’ ঘোষণা করেছিল টিটিপি। বিদ্রোহী ওই পাশতুন গোষ্ঠীর অভিযোগ ছিল, সংঘর্ষবিরতি ভেঙে পাক সেনা এবং ‘কাউন্টার টেররিজ়ম ডিপার্টমেন্ট’ (সিটিডি)-এর যৌথবাহিনী অভিযান শুরু করার ফলেই অশান্তি ছড়িয়েছে খাইবার পাখতুনখোয়ায়। আমেরিকায় ড্রোন হামলায় নিহত জঙ্গিনেতা বায়তুল্লা মেহসুদ প্রতিষ্ঠিত এই গোষ্ঠী বরাবরই পাক সরকারের বিরোধী। ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে আত্মঘাতী হামলা চালিয়ে শতাধিক পড়ুয়াকে খুন করেছিল টিটিপি জঙ্গিরা। তার পর একাধিক অভিযান চালিয়েও তাদের বাগে আনতে পারেনি পাক সেনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement