Iran-Israel Conflict

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর উদ্বিগ্ন দিল্লি, ইজ়রায়েল প্রবাসী ভারতীয়দের সতর্ক থাকার পরামর্শ দূতাবাসের

মঙ্গলবার রাত থেকে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে পশ্চিম এশিয়ায়। ইজ়রায়েলি ভূখণ্ডে আছড়ে আছড়ে পড়েছে একের পর এক ক্ষেপণাস্ত্র। ইরানের দাবি, প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে ইজ়রায়েলের দিকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১২:৩৪
Share:

ইরানি হামলায় উদ্বিগ্ন দিল্লি। —ফাইল চিত্র।

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পরই ইজ়রায়েলে থাকা ভারতীয়দের সতর্ক করল ভারতীয় দূতাবাস। ‘প্রোটোকল’ মেনে চলার বার্তা দিল তারা। তেল আভিভ স্থিত ভারতীয় দূতাবাসের তরফে বলা হয়েছে, সাম্প্রতিক পরিস্থিতি কথা বিবেচনা করে ইজ়রায়েলে থাকা সমস্ত ভারতীয়দের সতর্ক থাকতে এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

Advertisement

মঙ্গলবার রাত থেকে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে পশ্চিম এশিয়ায়। ইজ়রায়েলি ভূখণ্ডে আছড়ে আছড়ে পড়েছে একের পর এক ক্ষেপণাস্ত্র। ইরানের দাবি, প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে ইজ়রায়েলের দিকে। এমন অবস্থায় ইজ়রায়েলের মধ্যেই ভারতীয় নাগরিকদের চলাচল সীমিত করা পরামর্শ দিয়েছে দূতাবাস। জানানো হয়েছে, প্রয়োজন ছাড়াও বেশি ঘোরাফেরা না করাই ভাল। অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির উপর নজর রয়েছে দূতাবাসের। ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে ইজ়রায়েলি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। চালু করা হয়েছে হেল্পলাইন নম্বরও।

গাজ়ায় হামলার বর্ষপূর্তির ঠিক আগেই লেবাননে ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করেছে ইজ়রায়েলি সেনা। মঙ্গলবার ইজ়রায়েলি সেনার ট্যাঙ্ক বহর দক্ষিণ লেবাননে অনুপ্রবেশের পর প্রত্যাঘাত শুরু করে ইরান! মঙ্গলবার রাতে ইজ়রায়েলের রাজধানী তেল আভিভকে নিশানা করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান সেনা। এই হামলার ঘটনার পরই দেশের নাগরিকদের সতর্ক করেছে ইজ়রায়েল সরকার।

Advertisement

ইরান হামলার পরে মঙ্গলবার রাতেই মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সংবাদমাধ্যম সূত্রের খবর, সেই বৈঠকে প্রধানমন্ত্রী তাঁর মন্ত্রিসভার সদস্যদের বলেছেন, ‘‘ইরান হামলা করে ঠিক কাজ করেনি। এর ফল ভুগতে হবে তাদের।’’ ইজ়রায়েলি সেনা জানিয়েছে, মঙ্গলবার ইরান পর পর ক্ষেপণাস্ত্র ছুড়েছে। যদিও সেই হামলা প্রতিরোধ করা সম্ভব হয়েছে। ইরানি হামলায় এখনও পর্যন্ত তেমন ক্ষতির কথা জানায়নি ইজ়রায়েল। ইরান হামলার নিন্দা করে ইজ়রায়েলের পাশে দাঁড়াল আমেরিকা। প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইজ়রায়েলকে সম্পূর্ণ সমর্থন করা হবে। আমেরিকা সেনা সাহায্য করবে ইজ়রায়েলকে। তবে থেমে নেই ইরানও। নেতানিয়াহুর হুঁশিয়ারির পর বুধবার ইরানি সেনা জবাবে জানিয়েছে, ইজ়রায়েল যদি ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেয়, তবে পাল্টা হামলা চালানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement