PM Modi on Ukraine

ভারত কখনওই নিরপেক্ষ নয়! ইউক্রেনে গিয়ে জ়োলেনস্কিকে মোদী বললেন, ‘শান্তি যে দিকে, আমরা সে দিকেই’

শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে বিশেষ বৈঠক ছিল মোদীর। প্রায় তিন ঘণ্টা ধরে সেই বৈঠক চলেছে। সূত্রের খবর, মোদী ওই বৈঠকে জেলেনস্কিকে বলেছেন, ভারত চায় ইউক্রেনে দ্রুত শান্তি ফিরুক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ২১:৫২
Share:

কিভে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। ছবি: রয়টার্স।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলাকালীন যখন বিভিন্ন দেশ রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করছে, তখনও রাশিয়ার সঙ্গে বাণিজ্যের সুতো কাটেনি ভারত। এই সে দিন রুশ সফরে গিয়ে পুতিনের সঙ্গে একান্তে বৈঠকও করে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার তিনি যান রাশিয়ার প্রতিপক্ষ দেশ ইউক্রেনে। সেখানে এসে প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কির কাঁধেও হাত রেখেছেন মোদী। সেই সঙ্গে জানিয়েছেন, যুদ্ধ চলাকালীন ভারত কোনও পক্ষ নেয়নি। তবে তারা নিরপেক্ষও ছিল না। ভারত বরাবর শান্তির পক্ষে ছিল এবং তা-ই থাকবে।

Advertisement

শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কির সঙ্গে বিশেষ বৈঠক ছিল মোদীর। প্রায় তিন ঘণ্টা ধরে সেই বৈঠক চলে। সূত্রের খবর, মোদী ওই বৈঠকে জ়েলেনস্কিকে বলেছেন, ভারত চায় ইউক্রেনে দ্রুত শান্তি ফিরুক। একই সঙ্গে মোদী জানিয়েছেন তাঁর বিশেষ ইচ্ছের কথাও। তিনি বলেছেন, ভারত চায় বিবদমান দুই দেশ পরস্পরের সঙ্গে কূটনৈতিক আলাপ-আলোচনার মাধ্যমে এই বিবাদ মেটাক।

বৈঠকের পর মোদী বলেন, ‘‘আমি এটা নিশ্চিত ভাবে বলছি যে, মানবিকতার দিক থেকে ভারতের কাছে আপনারা যে সাহায্যই চাইবেন, তা আপনাদের পাশে দাঁড়িয়ে মেটাবে ভারত। বলতে পারেন, এ ব্যাপারে দু’কদম এগিয়েই থাকবে।’’ একই সঙ্গে ইউক্রেনের সার্বভৌমত্ব এবং রাষ্ট্রীয় ঐক্যকেও ভারত সমর্থন করে বলে জানিয়েছেন মোদী। তিনি বলেন, আশা করব এ ব্যাপারে প্রত্যেক দেশই রাষ্ট্রপুঞ্জের নিয়মনীতি মেনে চলবে।’’ জ়েলেনস্কিও মোদীর এই সফর এবং শান্তি প্রতিষ্ঠার চেষ্টাকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছেন।

Advertisement

মোদীর এই সফরে ভারত এবং ইউক্রেনের মধ্যে চারটি বিষয়ে চুক্তি হয়েছে। তার মধ্যে চিকিৎসা, কৃষি, মানবিক সম্পর্ক এবং সাংস্কৃতিক বিষয় রয়েছে। এ ছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য, কৌশলগত আংশীদারি এবং প্রযুক্তিগত এবং প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতা চালিয়ে নিয়ে যাওয়ার বিষয়েও কথা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement