Afghanistan Flash Flood

আফগানিস্তানে হড়পা বান, এক দিনের ভারী বর্ষণে প্রাণ হারালেন অন্তত ২০০ জন, ক্ষতিগ্রস্থ হাজার হাজার বাড়ি

শনিবার রাষ্ট্রপুঞ্জের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানিয়েছে শুক্রবার সকাল থেকেই বৃষ্টিপাত শুরু হয় বাঘনাল প্রদেশে। সময়ের সঙ্গে সঙ্গে বৃষ্টির তেজ বৃদ্ধি পেতে থাকে। সেই বৃষ্টির কারণেই বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৭:৩৯
Share:

আফগানিস্তানে হড়পা বান। ছবি পিটিআই।

হড়পা বানের জেরে জেরবার আফগানিস্তান। উত্তর আফগানিস্তানের বাঘলান প্রদেশে ২০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে বলেই খবর। শুক্রবার বাঘলান প্রদেশে অস্বাভাবিক বৃষ্টিপাত হয়। যার জেরে বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়। সেই বন্যার জলে ভেসে গেল হাজারের বেশি বাড়িঘর।

Advertisement

সংবাদসংস্থা এএফপি সূত্রে খবর, শনিবার রাষ্ট্রপুঞ্জের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানিয়েছে শুক্রবার সকাল থেকেই বৃষ্টিপাত শুরু হয় বাঘনাল প্রদেশে। সময়ের সঙ্গে সঙ্গে বৃষ্টির তেজ বৃদ্ধি পেতে থাকে। সেই বৃষ্টির কারণেই বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়। তাতে এখনও পর্যন্ত ২০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। হাজার হাজার ঘরবাড়ি ভেঙে গিয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে অনেক পরিবার।

শুধুমাত্র বাঘনল প্রদেশে জাদিদ জেলাতেই দেড় হাজারের বেশি ঘর ভেঙে গিয়েছে এবং ১০০ জনের মৃত্যু হয়েছে। যদিও আফগানিস্তানের তালিবান সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার রাত পর্যন্ত হড়পা বানে ৬২ জনের মৃত্যু হয়েছে। বাঘনাল ছাড়াও দেশের উত্তরাঞ্চলের তাকহার প্রদেশেও অতি বৃষ্টির কারণে বন্যার পরিস্থিতি দেখা দিয়েছে। পাশাপাশি, বাদাকশান প্রদেশ, ঘোর প্রদেশ এবং হেরারও বিস্তীর্ণ এলাকা ক্ষতিগ্রস্থ হয়েছে। শুরু হয়েছে উদ্ধারকাজ। তবে অনেকের মতে, এমন বড় প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা করার জন্য প্রস্তুত নয় আফগানিস্তান। তালিবান সে দেশের মসনদে বসার পর থেকেই যুদ্ধ লেগেই রয়েছে।

Advertisement

কেন বন্যা পরিস্থিতি সৃষ্টি হল, তা ব্যাখ্যা করতে গিয়ে বিজ্ঞানীদের একাংশ দাবি করেছেন, আফগানিস্তানে গত শীত তুলনামূলক শুষ্ক ছিল। ফলে মাটির পক্ষে জলশোষণ করা কঠিন ছিল। এ হেন পরিস্থিতিতে আচমকা এই বর্ষণে বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement