Donald Trump

ট্রাম্পের হুমকি

ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, চিন আমেরিকার পণ্যের উপর ২০০% হারে আমদানি শুল্ক নেয়। ব্রাজ়িলের শুল্কও বেশি। তবে সব থেকে চড়া হার ভারতের।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ০৬:০৫
Share:

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আমেরিকা থেকে পণ্য আমদানির ক্ষেত্রে ভারতই সব থেকে বেশি হারে শুল্ক আদায় করে বলে অভিযোগ করেছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট এবং আসন্ন নির্বাচনে ফের প্রেসিডেন্ট পদের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তাঁর অভিযোগ, চিন আমেরিকার পণ্যের উপর ২০০% হারে আমদানি শুল্ক নেয়। ব্রাজ়িলের শুল্কও বেশি। তবে সব থেকে চড়া হার ভারতের। এমনকি সেটা তারা করে মুখে হাসি ঝুলিয়ে রেখেই। ট্রাম্পের প্রতিশ্রুতি, তিনি ফের ক্ষমতায় এলে পাল্টা শুল্ক বসাবেন। আমেরিকার সঙ্গে অন্য দেশের বাণিজ্যের ক্ষেত্রে চালুকরবেন এমনই নীতি, যাতে পারস্পরিক লাভ হয়।

Advertisement

সম্প্রতি এক নির্বাচনী বক্তৃতায় ট্রাম্পের বার্তা, “আমেরিকাকে অসাধারণ এক ধনী দেশে পরিণত করাই হবে আমার লক্ষ্য। এর জন্য পারস্পরিক লাভের ভিত্তিতে কর নীতি চালু করা বিশেষ জরুরি।’’ প্রসঙ্গত, প্রেসিডেন্ট থাকার সময় ট্রাম্পের নীতির জেরেই বিশ্ব জুড়ে শুরু হয়েছিল শুল্ক যুদ্ধ। বাণিজ্যে পাঁচিল ওঠে। সে বারও ভারতে চড়া করের অভিযোগ তুলে আমেরিকার বাজারে ঢোকা বিভিন্ন দেশের জিনিসে চড়া হারে শুল্ক চাপিয়ে দিয়েছিলেন তিনি। যা নিয়ে জলঘোলা হয় বিস্তর। ফের ট্রাম্পের হুমকিতে শুল্ক যুদ্ধের আভাস পাচ্ছে সংশ্লিষ্ট মহল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement