Donald Trump

‘কিম আমাকে মিস করছেন’, বলেই ট্রাম্পের দাবি, উত্তর কোরিয়া সর্বাধিনায়কও তাঁকেই প্রেসিডেন্ট চাইছেন

ডোনাল্ড ট্রাম্প যখন আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন, তখন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উনের সঙ্গে তাঁর কূটনৈতিক সুসম্পর্ক ছিল। কিমকে ‘লিটল রকেটম্যান’ নামও দিয়েছিলেন ট্রাম্পই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৯:২৩
Share:

(বাঁ দিকে) কিম জং উন ও ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। —ফাইল চিত্র।

কান ঘেঁষে গুলি চলে যাওয়ার পর হোয়াইট হাউসের দৌড়ে গতি পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এ বার কৌতুকের ছলে ট্রাম্পের দাবি, উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন চাইছেন যাতে তিনি ফের আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে জিতে আসেন। মিলওয়াউকিতে রিপাবলিকান জাতীয় সম্মেলনে বক্তৃতা করার সময় এ কথা বলেন তিনি। এর পরই আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বলেন, “আমার মনে হয়, উনি আমাকে মিস করছেন।”

Advertisement

ট্রাম্পের দাবি, রাশিয়া ও উত্তর কোরিয়া– এই দুই দেশকে কেন্দ্র করে যে ভূরাজনৈতিক দ্বন্দ্ব রয়েছে, তার সমাধান করার জন্য আদর্শ ব্যক্তি তিনিই। উদাহরণ হিসাবে তিনি প্রেসিডেন্ট থাকাকালীন উত্তর কোরিয়ার সর্বাধিনায়কের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের কথাও তুলে ধরেন। ট্রাম্প জানান, উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা থেকে তিনিই আটকে রেখেছিলেন।

উল্লেখ্য, ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট থাকাকালীন দু’বার তিনি সাক্ষাৎ করেছিলেন কিম জং উনের সঙ্গে। এক বার ২০১৮ সালে। দ্বিতীয় বার ২০১৯ সালে। উত্তর কোরিয়ার সর্বাধিনায়কের সঙ্গে ট্রাম্পের ব্যক্তিগত স্তরেও সম্পর্ক ছিল ভাল। প্রেসিডেন্ট থাকাকালীন কিমকে তিনি একাধিক বার ‘লিটল রকেটম্যান’ বলে সম্বোধন করেছেন। ২০১৭ সালে প্রথম বার কিমের সম্পর্কে ‘রকেটম্যান’ শব্দটি ব্যবহার করেছিলেন তিনি। মূলত পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কিমের উচ্চাকাঙ্ক্ষা থেকেই ‘লিটল রকেটম্যান’ নাম। ২০১৮ সালে আমেরিকার বিদেশমন্ত্রী উত্তর কোরিয়া সফরে গেলে তাঁর হাত দিয়ে কিমের জন্য এল্টন জনের ‘রকেট ম্যান’ গানের সিডিও পাঠিয়েছিলেন ট্রাম্প।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement