US Congress Election

হাউস ও সেনেট দখলে লড়াই চলছে

সাধারণ নির্বাচনে যে দলই জিতুক না কেন, নতুন কোনও আইন পাশ হতে গেলে এই দুটি কক্ষের অনুমোদন প্রয়োজন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২০ ০৫:১২
Share:

প্রচারে ডেমোক্র্যাটদের সেনেট প্রার্থী মার্ক কেলি। ছবি: এএফপি।

ভোটগণনা চলছে আমেরিকায়। প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পই থাকবেন নাকি তাঁকে হারিয়ে জিতবেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন— সকলের নজর সেই দিকেই। তবে প্রেসিডেন্ট বাছাইয়ের পাশপাশি আরও দুটি গুরুত্বপূর্ণ ভোট চলছে সমান্তরাল ভাবে। তা হল আমেরিকান কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস ও উচ্চকক্ষ সেনেট-এর ভোট।

Advertisement

সাধারণ নির্বাচনে যে দলই জিতুক না কেন, নতুন কোনও আইন পাশ হতে গেলে এই দুটি কক্ষের অনুমোদন প্রয়োজন। তবে এ ক্ষেত্রে সেনেটের গুরুত্ব খানিকটা হলেও বেশি। বিভিন্ন বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের পাশাপাশি প্রেসিডেন্ট-সহ গুরুত্বপূর্ণ পদে জয়ী প্রার্থীদের নিয়োগপত্র সুপ্রিম কোর্ট পেশ করে সেনেটই। তাই হাউস ও সেনেটের ভোট সাধারণ নির্বাচনের থেকে কোনও অংশে কম গুরুত্বপূর্ণ নয়।

বর্তমানে ডেমোক্র্যাটদের দখলে থাকা হাউসে মোট আসন সংখ্যা ৪৩৫টি। প্রতি দু’বছর অন্তর সবকটি আসনে ভোট হয়। এখনও পর্যন্ত হাউসের ভোটে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাটরা। বর্তমানে রিপাবলিকানদের দখলে রয়েছে ১৯৭টি আসন। জিততে গেলে চাই ২১৮টি আসন। সাধারণত নির্বাচনের রাতেই হাউসের ভোটের ফল ঘোষণা হয়ে যায়। তবে অতিমারির বছরে অন্য রকম ভোটে সেই ফলাফল জানতে আরও সময় লাগতে পারে। বিভিন্ন সংবাদ সংস্থার সমীক্ষা অনুযায়ী, হাউসে ডেমোক্র্যাটদের এগিয়ে থাকার সম্ভাবনাই বেশি। হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির দল ডেমোক্র্যাটরা অন্তত আরও চার-পাঁচটি আসনে জিতবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

অন্য দিকে সেনেটে সংখ্যাগুরু শাসক দল রিপাবলিকানরা। সেনেটের ভোট প্রক্রিয়া হাউসের থেকে কিছুটা আলাদা। এখানে এক বার ভোটে জিতলে ৬ বছরের মেয়াদ থাকে। সেনেটের মোট আসন সংখ্যা ১০০টি। আমেরিকার প্রতিটি প্রদেশে দু’জন করে সেনেটর নিযুক্ত থাকেন। সেই হিসেবে মোট ৫০টি প্রদেশে নিযুক্ত ১০০টি আসনের সবগুলিতে অবশ্য একসঙ্গে ভোট হয় না। প্রতি দু’বছর অন্তর এক তৃতীয়াংশ আসনে ভোট হয়। এ বার ভোট হবে ৩৫টি আসনে।

এখনও পর্যন্ত হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ জয়ীদের মধ্যে একাধিক ভারতীয় বংশোদ্ভূতের নাম রয়েছে। তাঁদের মধ্যে অন্যতম হাউসের ডেমোক্র্যাট সদস্য অমি বেরা। ‘সামোসা ককাস’ বা আমেরিকায় ভারতীয় বংশোদ্ভূতদের প্রতিনিধি অ্যামি ক্যালিফর্নিয়া থেকে জিতেছেন। এই নিয়ে টানা পাঁচ বার। ক্যালিফর্নিয়া থেকে জিতেছেন আর এক ডেমোক্র্যাট সদস্য রো খন্না। ওয়াশিংটন স্টেট-এ জিতেছেন প্রমীলা জয়পাল। ইলিনয়ে জয়ী রাজা কৃষ্ণমূর্তি।

নিউ ইয়র্কে প্রতিপক্ষ রিপাবলিকান পদপ্রার্থীকে হারিয়ে জিতেছেন নিউ ইয়র্ক কাউন্সিলের ১৩ বছরের সদস্য ডেমোক্র্যাট রিচি টরিস। ৩২ বছরের রিচি সমকামী সমাজের প্রতিনিধি। অ্যাফ্রো-লাতিনো বংশোদ্ভূত রিচির জেতার খবরে উচ্ছ্বসিত আমেরিকার সমকামী সমাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement