Bangladesh Protest

সংযুক্ত আরব আমিরশাহির মাটিতে বাংলাদেশিদের বিক্ষোভ, লম্বা সময়ের জন্য জেলে পাঠাল আদালত

৫৭ জন বাংলাদেশিকে লম্বা সময়ের জন্য কারাদণ্ডের নির্দেশ দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহির আদালত। তাঁদের মধ্যে তিন জনকে যাবজ্জীবন কারাদণ্ডেরও নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১২:২৮
Share:

সংযুক্ত আরব আমিরশাহির পুলিশ। —ফাইল চিত্র।

কোটা সংস্কারের পক্ষেই রায় দিয়েছে বাংলাদেশ সুপ্রিম কোর্ট। তবে আন্দোলন এখনও দমেনি। এরই মধ্যে প্রতিবাদের আঁচ ছড়াচ্ছে বাংলাদেশের বাইরেও। একাধিক দেশে প্রবাসী বাংলাদেশিরা প্রতিবাদে সামিল হয়েছেন। সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশ, সংযুক্ত আরব আমিরশাহিতে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে নেমে লম্বা সময়ের জন্য জেলে গিয়েছেন ৫৭ জন প্রবাসী বাংলাদেশি।

Advertisement

ওই ৫৭ জনের মধ্যে তিন জনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, গত শুক্রবার সংযুক্ত আরব আমিরশাহির রাস্তায় গোলমাল পাকানোর চেষ্টা করছিলেন তাঁরা। এ ছাড়া ৫৩ জনকে ১০ বছরের কারাদণ্ড এবং এক জনকে ১১ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরশাহির সংবাদ সংস্থাকে উদ্ধৃত করে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অভিযুক্তদের তরফের আইনজীবী অবশ্য আদালতে যুক্তি দেখান, তাঁদের কারও কোনও অপরাধমূলক উদ্দেশ্য ছিল না। পাশাপাশি তাঁদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হচ্ছে, তার পক্ষে পর্যাপ্ত প্রমাণও নেই বলে দাবি করেন অভিযুক্তদের আইনজীবী। যদিও সেই যুক্তি ধোপে টেকেনি আদালতে।

Advertisement

সংযুক্ত আরব আমিরশাহিতে প্রবাসী বাংলাদেশিদের এমন কড়া সাজার নির্দেশের নিন্দা জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরশাহিতে কোনও রকম প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি সম্পূর্ণ বেআইনি।

বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে জুন মাস থেকে প্রতিবাদ শুরু হয়েছিল। জুলাইয়ে সেই বিক্ষোভের আগুন আরও জ্বলে ওঠে। পরিস্থিতি সামলাতে বাংলাদেশে সেনা নামানো হয়। জারি হয় কার্ফু। এরই মধ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্ট কোটা সংস্কারের পক্ষেই মত দিয়েছে। বাংলাদেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, চাকরির নিয়োগপ্রক্রিয়ায় ৯৩ শতাংশ নিয়োগ হবে মেধার ভিত্তিতেই। বাকি ৭ শতাংশ থাকবে কোটা। গত কয়েক দিনের আন্দোলনে বাংলাদেশে অন্তত ১৫১ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর। শুধু মাত্র ঢাকা শহর থেকেই গ্রেফতার করা হয়েছে পাঁচশোর বেশি মানুষকে। ধৃতদের মধ্যে রয়েছেন বেশ কয়েক জন বিএনপি নেতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement