West Bengal Weather Update

শনিবার থেকে বৃষ্টি কমবে, তবে কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে চলবে বর্ষণ, আগামী ছ’দিনের পূর্বাভাস

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। শনিবার শুধু তিনটি জেলায় আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি থাকছে। দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে শনিবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৬:৩৩
Share:

শনিবার থেকে বৃষ্টি কমবে কলকাতায়। —ফাইল চিত্র।

শুক্রবার দিনভর দফায় দফায় বৃষ্টি চলেছে কলকাতায়। দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও বৃষ্টি চলছে। তবে শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে, জানাল আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টি কমলেও এখনই অবশ্য বর্ষণে বিরাম নেই। আগামী ছ’দিন কমবেশি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।

Advertisement

শুক্রবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, পুরুলিয়া এবং বাঁকুড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছিল হাওয়া অফিস। এই জেলাগুলিতে ছিল কমলা সতর্কতা। কোথাও কোথাও ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলেও সতর্ক করা হয়েছিল। এ ছাড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামের জন্য ছিল লাল সতর্কতা। এই জেলাগুলিতে অত্যন্ত ভারী বৃষ্টির সাবধানবাণী শুনিয়ে রেখেছিল আলিপুর। এ ছাড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা ছিল।

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার দক্ষিণবঙ্গের তিন জেলায় শুধু আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা থাকছে। সেগুলি হল ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব মেদিনীপুর। বিক্ষিপ্ত ভাবে এই সব জেলায় শনিবারও ভারী বৃষ্টি হতে পারে। তবে বাকি আর কোনও জেলাতেই শনিবার আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা নেই।

Advertisement

আলিপুরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকে পরবর্তী ছ’দিন দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই কমবেশি বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্ত ভাবে হালকা অথবা মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ। এখনও পর্যন্ত যা পূর্বাভাস, তাতে কালীপুজোতেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। উত্তরবঙ্গের কোথাও আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘ডেনা’ বৃহস্পতিবার রাতে আছড়ে পড়েছে ওড়িশার উপকূলে। শুক্রবার সকাল পর্যন্ত ‘ল্যান্ডফল’ প্রক্রিয়া চলেছে। বিকেলের মধ্যে তা শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা। ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব বাংলার উপকূলে না পড়লেও এর প্রভাবে বৃষ্টি চলবে, জানিয়েছে হাওয়া অফিস।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement