South Dinajpur

দক্ষিণ দিনাজপুরের ‘ধর্ষিতা’ নাবালিকার সঙ্গে দেখা করল রাজ্যের শিশু কমিশন, সিবিআই তদন্ত চায় সিপিএম

আরজি কর-কাণ্ড নিয়ে শোরগোলের মধ্যে আদিবাসী নাবালিকা ধর্ষণের অভিযোগ উঠেছে বংশীহারিতে। সেই অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত যুবককে গ্রেফতারও করেছে পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

গঙ্গারামপুর শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৭:৩২
Share:

দক্ষিণ দিনাজপুরে ‘নির্যাতিতা’ নাবালিকার সঙ্গে দেখা করলেন রাজ্যের শিশু সুরক্ষা কমিশনের আধিকারিক তুলিকা দাস। গঙ্গারামপুর সুপার স্পেশ্যালিটি হাসপাতালে গিয়ে ওই আদিবাসী নাবালিকার সঙ্গে সাক্ষাতের পর তুলিকা বলেন, ‘‘মেয়েটির স্বাস্থ্যের খোঁজ নিলাম। চিকিৎসকেরা সঠিক ভাবেই চিকিৎসা করছেন। এখন অল্প অল্প কথা বলতে পারছে। আমাদের কথায় সাড়াও দিল। আমরা ওকে বললাম, আবার সুস্থ হয়ে উঠতে হবে। স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করতে হবে। স্কুলে যেতে হবে। খেলাধুলো করতে হবে বন্ধুদের সঙ্গে। ও আমাদের কথায় সায় দিয়েছে।’’

Advertisement

আরজি কর-কাণ্ড নিয়ে শোরগোলের মধ্যে আদিবাসী নাবালিকা ধর্ষণের অভিযোগ উঠেছে বংশীহারিতে। সেই অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত যুবককে গ্রেফতারও করেছে পুলিশ। শুক্রবার ‘নির্যাতিতা’ নাবালিকার সঙ্গে দেখা করেছিলেন রাজ্যের মন্ত্রী বিরবাহা হাঁসদা। এর পর শনিবার দুপুরে নাবালিকার সঙ্গে দেখা করল শিশু কমিশন। তুলিকা জানান, প্রাথমিক যা কর্তব্য, সবই করা হয়েছে। জেলা প্রশাসনের থেকে তথ্য সংগ্রহ কলকাতাতে থেকেই করা হয়। কথা বলা হয়েছে পরিবারের লোকেদের সঙ্গেও। তুলিকা বলেন, ‘‘মেয়েটি যে মানসিক অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে, সেখান থেকে বেরিয়ে আসা যে সহজ নয়। ওর কাউন্সেলিংয়ের প্রয়োজন। পাশাপাশি শিশুদের জন্য আমাদের হাতে যা যা সাপোর্ট সিস্টেম রয়েছে, সেটা যাতে ওর কাছেও পৌঁছয়, তা নিশ্চিত করতে হবে।’’

আদিবাসী নাবালিকাকে ধর্ষণের অভিযোগে দোষীদের শাস্তি ও আদিবাসী মেয়েদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে সোমবার ১২ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছে ‘আদিবাসী অধিকার রক্ষা মঞ্চ’। সেই বন্‌ধে নৈতিক সমর্থন জানানোর কথা ঘোষণা করলেন জেলা সিপিএম নেতৃত্ব। পাশাপাশি তাঁদের বক্তব্য, আরজি করের মতো এই ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হোক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement