News Of The Day

আরজি কর ঘিরে সিবিআইয়ের কী কী তৎপরতা। চিকিৎসক-কনভেনশন। বৃষ্টি চলবে... দিনভর নজরে আর কী

আন্দোলনকারী জুনিয়র ডাক্তারেরা এখনও কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন বিচারের দাবিতে। এর মধ্যেই নতুন আলোড়ন আরজি করেরই আর্থিক দুর্নীতি মামলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ০৭:০৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি করে ধর্ষণ এবং খুনের ঘটনার কিনারা কি করে ফেলেছে সিবিআই? প্রকাশ্যে কিছুই জানানো হয়নি তদন্তকারীদের পক্ষ থেকে। সুপ্রিম কোর্টে জমা পড়া সিবিআই রিপোর্টও প্রকাশ করা হয়নি। আন্দোলনকারী জুনিয়র ডাক্তারেরা এখনও কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন বিচারের দাবিতে। এর মধ্যেই নতুন আলোড়ন আরজি করেরই আর্থিক দুর্নীতি মামলা।

Advertisement

সিবিআইয়ের জোড়া তদন্তের অভিমুখ কোন দিকে

কলকাতা হাই কোর্টের নির্দেশে আরজি কর হাসপাতালে দুর্নীতির তদন্তে নেমেছে সিবিআই। শনিবার তারা এফআইআর দায়ের করেছে। তার পরেই রবিবার হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ-সহ হাসপাতালের বেশ কয়েক জন আধিকারিক, কর্মচারীর বাড়িতে হানা দেন তদন্তকারীরা। তল্লাশি চলেছে সংশ্লিষ্ট একাধিক ব্যবসায়ীর বাড়িতেও। হাসপাতালেও পৌঁছয় তদন্তকারীদের একটি দল। আরজি করের ফরেন্সিক শিক্ষক তথা সন্দীপ ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত দেবাশিস সোমের বাড়িতে তল্লাশির পর তাঁকে নিজাম প্যালেসে নিয়ে যায় সিবিআই।

Advertisement

আরজি কর নিয়ে চিকিৎসকদের কনভেনশন

আরজি কর-কাণ্ডের তদন্তে কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন আন্দোলনকারী চিকিৎসকেরা। তাঁরা এ-ও বলেছেন আড়াল থেকে সক্রিয় এক দুষ্ট চক্র দোষীদের আড়াল করছে, সুবিচারকেও বিলম্বিত করছে তারা। এই অভিযোগেই আগামী দিনেও কর্মবিরতি জারি রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছেন আন্দোলনকারীরা। এর পাশাপাশি সোমবার বিকেল সাড়ে ৪টেয় কলকাতা মেডিক্যাল কলেজ প্রাঙ্গণে একটি গণ কনভেনশনের ডাক দিয়েছেন তাঁরা। কেন মেডিক্যাল কলেজে কনভেনশন? জবাবে আরজি করের আন্দোলনকারীরা জানিয়েছেন, যে হেতু আরজি করে আধাসামরিক বাহিনীর নিরাপত্তা রয়েছে, তাই কনভেনশনের অনুমতি পেতে সমস্যা হচ্ছিল। তাই আরজি করের বদলে মেডিক্যাল কলেজে ওই কনভেনশনের আয়োজন করা হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আগামিকাল নবান্ন অভিযান, চলছে বিতর্ক ও টানাপড়েন

সোমবার মুখ্যমন্ত্রী পদত্যাগ না করলে মঙ্গলবার নবান্ন অভিযান। আরজি কর-কাণ্ডের জেরে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ এমন ডাক দিয়েছে বলে কিছুদিন ধরেই প্রচার চলছিল সমাজমাধ্যমে। পরে তিন ছাত্র সেই ছাত্র সমাজের প্রতিনিধি হিসাবে পরিচয় দিয়ে বড় আকারে দু’টি মিছিল মঙ্গলবার নবান্নের উদ্দেশে যাবে বলে দাবি করেন। বিভিন্ন রাজনৈতিক দলের কাছেও যোগদানের আহ্বান জানিয়েছেন তাঁরা। তবে এখনও পর্যন্ত কোনও রাজনৈতিক দলই মিছিলে যোগ দেবে বলে জানায়নি। বিজেপি অবশ্য নানা ভাবে নবান্ন অভিযানকে সাহায্য করবে বলে ঘোষণা করে দিয়েছে। এই পরিস্থিতিতে সোমবার দিনভর রাজনৈতিক মহলের নানা তৎপরতা দেখা যেতে পারে। সেই সঙ্গে অভিযানের প্রস্তুতির দিকেও নজর থাকবে। অন্য দিকে, পুলিশও অভিযান সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চেয়েছে। সোমবার সেই সব তথ্য পুলিশকে জানানোর কথা ছাত্র সমাজের। তারা সোমবার একটি সাংবাদিক বৈঠক করবে বলেও জানিয়েছে। গতকাল রাজ্যের শাসকদলের ছাত্র সংগঠন তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)-র তরফে দাবি করা হয়, ধর্ষণকাণ্ডের বিরুদ্ধে নবান্ন অভিযানের এক হোতাই ধর্ষণে অভিযুক্ত! তবে অভিযুক্ত ওই ছাত্রনেতা শুভঙ্কর হালদারের দাবি, তৃণমূল ভয় পেয়ে মিথ্যা অভিযোগ করছে।

ত্রিপুরা এবং বাংলাদেশের বন্যা পরিস্থিতি

ত্রিপুরার বন্যায় রবিবার মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৬। শুধু বন্যার জলই নয়, ভূমিধস এবং জলে ডুবে মৃত্যু হয়েছে রাজ্যের বন্যাকবলিত আট জেলার মধ্যে ছয় জেলায়। আগের চেয়ে বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হলেও সিপাহিজলা জেলায় এখনও গোমাতী নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। অন্য দিকে বৃষ্টি কমলেও বন্যা পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি বাংলাদেশে। কোনও কোনও জায়গায় জল নামতে শুরু করেছে। তবে এখনও ফেণী, নোয়াখালি এবং কুমিল্লার অনেক উপজেলায় পরিস্থিতি খারাপ। শনিবার সন্ধ্যা পর্যন্ত সে দেশে বন্যায় ১৮ জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে ত্রিপুরা এবং পড়শি রাষ্ট্র বাংলাদেশের বন্যা পরিস্থিতির দিকে নজর থাকবে।

ভারী বৃষ্টির পূর্বাভাস সাত জেলায়

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, নদিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূমে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার বৃষ্টির পূর্বভাস রয়েছে উত্তরের কিছু জেলাতেও। মালদহ, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement