News Of The Day

রথযাত্রা: ইসকনে মমতা। মুকুল রায়ের শারীরিক পরিস্থিতি। কলকাতা লিগে লাল-হলুদ ঝড়? আর কী নজরে

কলকাতায় আজ রথযাত্রার আয়োজন করেছে ইসকন-ও। তাদের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রথের রশিতে টান দিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ০৭:১৭
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আজ রথযাত্রা। পুরী-সহ গোটা দেশের বিভিন্ন প্রান্তে এই উৎসব পালিত হবে। প্রতি বছর নতুন করে রথ তৈরি হয় পুরীতে। জগন্নাথের রথ নন্দীঘোষ, বলরামের রথ তালধ্বজ এবং সুভদ্রার রথ দর্পদলন। এই তিন রথে চড়ে পার্শ্বদেবতা, চারটি ঘোড়া এবং সারথিদের সঙ্গে নিয়ে তাঁরা পাড়ি দেন গুণ্ডিচা মন্দির অর্থাৎ মাসির বাড়িতে। দাদা বলরাম এবং বোন সুভদ্রার সঙ্গে গোটা একটি সপ্তাহ উৎসব পালন করেন পতিতপাবন।

Advertisement

রথযাত্রা: ইসকনে মমতা

কলকাতায় আজ রথযাত্রার আয়োজন করেছে ইসকনও। তাদের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রথের রশিতে টান দিতে আমন্ত্রণ জানানো হয়েছে। দুপুর ২টোয় মমতা ইসকনের রথযাত্রায় অংশ নিতে যাবেন। আগেও বেশ কয়েক বার এই রথযাত্রায় অংশ নিয়েছেন তিনি।

Advertisement

কলকাতা লিগে আবার লাল-হলুদ ঝড়?

কলকাতা ফুটবল লিগে আজ দ্বিতীয় ম্যাচে খেলতে নামছে ইস্টবেঙ্গল। আজ ইস্টবেঙ্গলকে খেলতে হবে জর্জ টেলিগ্রাফের সঙ্গে। প্রথম ম্যাচে ৭-১ গোলে টালিগঞ্জ অগ্রগামীকে উড়িয়ে দিয়েছিল লাল-হলুদ। আজও কি ঝড় তুলবে তারা? ইস্টবেঙ্গল মাঠে খেলা শুরু বিকাল ৩টে থেকে। খেলা দেখা যাবে জি ২৪ ঘণ্টা চ্যানেলে।

মুকুল রায়ের শারীরিক পরিস্থিতি

শনিবার মুকুল রায়ের শারীরিক অবস্থার সামান্য উন্নতি হলেও বিপদ কাটেনি। হাসপাতালে তাঁকে বিশেষ পর্যবেক্ষণেই রাখা হয়েছে। ভেন্টিলেশনে না থাকলেও অক্সিজেন চলছে মুকুলের। গত বুধবার মুকুলের মস্তিষ্কে অস্ত্রোপচার হয়েছে। তার পরেও সঙ্কটজনক ছিলেন তিনি। বর্তমানে কলকাতায় বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন মুকুল। তাঁর চিকিৎসার দায়িত্বে রয়েছে বিশেষ মেডিক্যাল দল। সেই দলের নেতৃত্বে রয়েছেন স্নায়ুরোগ বিশেষজ্ঞ এসএন সিংহ। তা ছাড়াও এই দলে বিভিন্ন বিভাগের অভিজ্ঞ চিকিৎসকেরা রয়েছেন। আজ তাঁর শারীরিক পরিস্থিতি কেমন থাকে, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে বৃষ্টি কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে বুধবার পর্যন্ত উত্তরের পাহাড় লাগোয়া পাঁচ জেলাতেই বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে এমন কোনও সতর্কতা জারি করা না হলেও বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কিছু কিছু এলাকায়। আজ থেকে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই অবশ্য আর সতর্কতা নেই। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে সর্বত্র। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। কলকাতায় আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

উইম্বলডনের প্রি-কোয়ার্টার ফাইনাল রাউন্ড

আজ উইম্বলডনের প্রি-কোয়ার্টার ফাইনাল রাউন্ড শুরু হচ্ছে। পুরুষ ও মহিলাদের সিঙ্গলস ম্যাচ শুরু ভারতীয় সময় বিকেল সাড়ে ৩টে থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement