News Of The Day

জুনিয়র ডাক্তারদের ‘আমরণ অনশন’। জয়নগরের পরিস্থিতি। মমতার পুজো উদ্বোধন... দিনভর আর কী কী

শুক্রবার কর্মবিরতি প্রত্যাহারের পর রাজ্য সরকারকে ১০ দফা দাবি মানার জন্য ২৪ ঘণ্টা সময় দিয়েছিল ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস’ ফ্রন্ট। গতকাল রাত সাড়ে ৮টায় সেই সময় পেরনোর পরই শুরু হয়েছে ‘আমরণ অনশন’।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ০৬:৩৯
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘোষণা করা হয়েছিল শুক্রবার। সরকারকে ২৪ ঘণ্টার ‘সময়সীমা’ দেওয়া হয়েছিল। শনিবার রাত সাড়ে ৮টা থেকে ধর্মতলার মঞ্চে ‘আমরণ’ অনশনে বসে পড়লেন ছ’জন জুনিয়র ডাক্তার। অনশনকারীরা হলেন কলকাতা মেডিক্যাল কলেজের পিডিটি অনুষ্টুপ মুখোপাধ্যায়, তনয়া পাঁজা, ক্যানসার বিভাগের সিনিয়র রেসিডেন্ট স্নিগ্ধা হাজরা, এসএসকেএমের পিডিটি অর্ণব মুখোপাধ্যায়, এনআরএসের পিজিটি পুলস্ত্য আচার্য এবং কেপিসি হাসপাতালের প্যাথোলজি বিভাগের তৃতীয় বর্ষের পড়ুয়া সায়ন্তনী ঘোষ হাজরা।

Advertisement

ধর্মতলার মঞ্চের দাবিতে কি সাড়া দেবে নবান্ন

শুক্রবার কর্মবিরতি প্রত্যাহারের পর রাজ্য সরকারকে ১০ দফা দাবি মানার জন্য ২৪ ঘণ্টা সময় দিয়েছিল ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস’ ফ্রন্ট। গতকাল রাত সাড়ে ৮টায় সেই সময় পেরনোর পরই শুরু হয়েছে ‘আমরণ অনশন’। সরকারের তরফে এখনও কোনও আনুষ্ঠানিক বার্তা যায়নি আন্দোলনকারীদের কাছে। পুজো প্রায় এসে পড়েছে। সরকার এবং আন্দোলনকারীদের মধ্যেকার অচলাবস্থা কাটবে কী ভাবে সেটিই এই মুহূর্তে সব চেয়ে বড় প্রশ্ন। প্রশ্ন, পুজোর দিনগুলোয় কি অনশনেই থাকবেন ছ’জন চিকিৎসক?

Advertisement

জয়নগরকাণ্ডের তদন্ত

শুক্রবার রাতে জয়নগরে নাবালিকার দেহ উদ্ধার হয়েছিল। পরিবারের অভিযোগ, তাকে ধর্ষণ ও খুন করা হয়েছে। ঘটনায় পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছেন পরিবার এবং স্থানীয় বাসিন্দারা। শুক্রবার নাবালিকার খোঁজ না পেয়ে প্রথমে পুলিশ ফাঁড়িতে না জানালে, বিষয়টিতে গুরুত্ব দেওয়া হয়নি বলে দাবি পরিবারের। পরিবারের আক্ষেপ, শুরুতে গুরুত্ব দেওয়া হলে তাঁদের মেয়েকে বাঁচানো যেত। শনিবার সকাল থেকে এই ঘটনাকে কেন্দ্র করে দফায় দফায় উত্তপ্ত হয়েছে জয়নগর। বিক্ষোভের মুখে পড়েছে পুলিশ। আগুন লাগানো হয়েছে পুলিশ ফাঁড়িতে। সুরতহাল রিপোর্ট তৈরির সময়েও হাসপাতালের বাইরে চলে বিক্ষোভ প্রদর্শন। বাম-বিজেপি দুই শিবিরই পৌঁছে যায় হাসপাতালের সামনে। দুপুরে জয়নগরের তৃণমূল সাংসদ প্রতিমা মণ্ডল হাসপাতাল চত্বরে পৌঁছে তাঁকে ঘিরেও চলে বিক্ষোভ, স্লোগান। প্রতিমার সঙ্গে মুখোমুখি বচসায় জড়িয়ে পড়েছিলেন বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। জয়নগরের ঘটনায় শনিবার সকালেই এক অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত জেরায় অপহরণ ও খুনের অভিযোগ স্বীকার করলেও, ধর্ষণের অভিযোগ স্বীকার করেনি বলে দাবি পুলিশের। ধর্ষণের অভিযোগটি খতিয়ে দেখছে পুলিশ। বারুইপুর আদালত অভিযুক্তের সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে। ঘটনার প্রতিবাদে রবিবার থানা ঘেরাও করার ডাক দিয়েছে বিজেপি। গ্রামে যাওয়ার কথা রয়েছে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারেরও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

একাধিক পুজো উদ্বোধনে মুখ্যমন্ত্রী

পুজোর আগে শেষ রবিবার আজ। এবং চতুর্থী। আজও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পুজো উদ্বোধনের কর্মসূচি রয়েছে। মন্ত্রী অরূপ বিশ্বাসের পুজো বলে পরিচিত সুরুচি সংঘের পুজোর উদ্বোধন করবেন তিনি। পাশাপাশি, আলিপুর বডিগার্ড পুলিশ লাইন্সের শারদোৎসবেরও পুজোর সূচনা করবেন মুখ্যমন্ত্রী। এ ছাড়াও দক্ষিণ কলকাতা এলাকার বেশ কিছু নামজাদা পুজোর উদ্বোধন করবেন মমতা।

বৃষ্টি কেমন হবে

হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। তার প্রভাবে রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া এবং মু্র্শিদাবাদে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রবিবার, চতুর্থীর দিন উত্তরের আট জেলাতেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, মালদহে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আরজি করের খুন-ধর্ষণের তদন্তপ্রক্রিয়া

আরজি করের মহিলা পড়ুয়া-চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনায় তদন্তে গতি বৃদ্ধি করছে সিবিআই। শুক্রবার এই মামলাতে আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার তৎকালীন ওসি অভিজিৎ মণ্ডল জামিনের আবেদন করলেও তা খারিজ হয়ে যায়। সিবিআই জানিয়েছে, তদন্তে বেশ কিছু তথ্য মিলেছে। সেই তথ্যের ভিত্তিতে আরও তদন্তের প্রয়োজন রয়েছে। রবিবার আরজি করের ঘটনার তদন্ত কোন পথে এগোয়, নজর থাকবে সে দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement