West Bengal Weather Update

মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, ভিজবে কলকাতাও, নিম্নচাপের অবস্থা কী?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টি বাড়বে শনিবার থেকে। একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১১:১৮
Share:

— ফাইল চিত্র।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণের ১০টি জেলায় হতে পারে ভারী বৃষ্টি। সতর্ক করেছে হাওয়া অফিস। নিম্নচাপের কারণে সমুদ্রে মৎস্যজীবীদের জন্যও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উত্তরবঙ্গেও বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া। দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবার থেকেই। রবিবার ভারী বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানেও।

সোমবার এবং মঙ্গলবার পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এই জেলাগুলিতে বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত।

Advertisement

উত্তরবঙ্গের ক্ষেত্রে শুক্রবার কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবার থেকে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কালিম্পঙে রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের আর কোথাও আপাতত বৃষ্টির সতর্কতা নেই।

বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তা ক্রমে উত্তর-পশ্চিম দিকে ওড়িশা উপকূলের অভিমুখে এগোচ্ছে। এর ফলে সাগরের উপরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। উপকূলেও আবহাওয়া খারাপ থাকবে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement