Birbhum Incident

ময়ূরেশ্বরে ডাইনি অপবাদে দুই মহিলাকে পিটিয়ে খুনের ঘটনায় ২২ জনকে ধরল পুলিশ, রয়েছেন মহিলারাও

ময়ূরেশ্বরে শুক্রবার রাতে ডাইনি অপবাদে দুই মহিলাকে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনায় শনিবার ১৫ জনকে গ্রেফতার করা হয়েছিল। রবিবার আরও সাত জনকে গ্রেফতার করা হল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

ময়ূরেশ্বর শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫২
Share:

ময়ূরেশ্বর থানায় গ্রেফতার করে আনা হয়েছে অভিযুক্তদের। — নিজস্ব চিত্র।

বীরভূমের ময়ূরেশ্বরে ডাইনি অপবাদে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন করা হয়েছে শুক্রবার রাতে। এমনটাই অভিযোগ গ্রামবাসীদের বিরুদ্ধে। গ্রামের সেচ নালা থেকে দুই মহিলার দেহ উদ্ধার করেছে পুলিশ। তদন্তে নেমে শনিবারই ১৫ জনকে গ্রেফতার করা হয়েছিল। রবিবার আরও সাত জনকে ধরা হয়েছে। ধৃতদের মধ্যে রয়েছেন মহিলারাও। অভিযোগ, রাতে বাড়ি থেকে টেনে বার করা হয়েছিল দুই মহিলাকে। তাঁদের খুঁটির সঙ্গে বেঁধে বেধড়ক মারধর করা হয়। তার পর দেহ ভাসিয়ে দেওয়া হয় নালার জলে।

Advertisement

ময়ূরেশ্বর থানার হরিসরা গ্রামের আদিবাসী পাড়ার ঘটনা। মৃত দুই মহিলার নাম লোদগি কিস্কো এবং ডলি সোরেন। তাঁদের পরিবার দোষীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছে। অভিযোগ, দুই মহিলাকে মারধরের পর তাঁদের পরিবারকেও হুমকি দেওয়া হয়। থানায় অভিযোগ না করার জন্য হুমকি দিয়েছিলেন গ্রামের কয়েক জন, সংবাদমাধ্যমে জানিয়েছেন মৃতের কন্যারা। এর পর শনিবারই এই ঘটনার তদন্তে নেমে অভিযুক্তদের গ্রেফতার করে পুলিশ। শনিবার ধৃত ১৫ জনকে রামপুরহাট মহকুমা আদালতে হাজির করানো হয়েছিল। তাঁদের পুলিশ হেফাজতে পাঠানো হয়েছে। রবিবার বাকিদেরও আদালতে হাজির করিয়ে হেফাজতের আবেদন জানিয়েছে পুলিশ।

ডাইনি অপবাদে পিটিয়ে খুনের ঘটনায় গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। গ্রামে কুসংস্কারের বিরুদ্ধে প্রচার এবং শিক্ষার প্রসার প্রয়োজন, মেনে নিয়েছেন অনেকেই। প্রশাসনের তরফে সেই উদ্যোগ নেওয়া উচিত বলে জানিয়েছেন গ্রামবাসীদের একাংশ। ধৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। পুলিশ জানিয়েছে, ঘটনার সঙ্গে জড়িত প্রত্যেককে চিহ্নিত করে তাঁদের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement