State Health Department

‘বোঝাপড়া’ নয়, পুজোয় দায়িত্ব পালনের নির্দেশ

দফতরের কর্তারা মেডিক্যাল কর্তৃপক্ষকে ওই বার্তা দেন। এ বছর পুজোর দিনগুলি মেডিক্যাল কর্তৃপক্ষকে আলাদা করে বিভিন্ন ভূমিকা পালন করারও নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

গৌর আচার্য 

রায়গঞ্জ শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ০৭:১০
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কোনও ‘বোঝাপড়া’ কিংবা 'ডিউটি অ্যাডজাসমেন্ট' চলবে না। দুর্গা পুজোয় কর্তৃপক্ষ ও চিকিৎসকদের ছুটি বাতিল কার্যকর করতে রায়গঞ্জ মেডিক্যালকে এই বার্তাই দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। মেডিক্যাল সূত্রের খবর, দিন কয়েক আগে রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তারা রায়গঞ্জ মেডিক্যাল কর্তৃপক্ষের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন। সেখানে দফতরের কর্তারা মেডিক্যাল কর্তৃপক্ষকে ওই বার্তা দেন। এ বছর পুজোর দিনগুলি মেডিক্যাল কর্তৃপক্ষকে আলাদা করে বিভিন্ন ভূমিকা পালন করারও নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

মেডিক্যালের অধ্যক্ষ কৌশিক সমাজদার বলেন, ‘‘রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশে এ বছর পুজোর দিনগুলিতে মেডিক্যালের সমস্ত স্তরের চিকিৎসক ও আধিকারিকের ছুটি বাতিল কার্যকর করতে ব্যবস্থা নেওয়া হয়েছে। পুজোর দিনগুলিতে মেডিক্যালের কোনও চিকিৎসক ও আধিকারিক সরকারি কর্তব্য পালন না করে যাতে অন্যত্র না যান, সেই ব্যাপারে সবাইকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।’’

প্রসঙ্গত, প্রতি বছরই পুজোর দিনগুলিতে মেডিক্যালের সমস্ত চিকিৎসকের ছুটি বাতিল করে রাজ্য স্বাস্থ্য দফতর। তবে, মেডিক্যালের আধিকারিকদের ক্ষেত্রে পুজোর দিনগুলিতে ছুটি নেওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা থাকে না বলে মেডিক্যাল সূত্রের খবর। এক আধিকারিকের দাবি, স্বাস্থ্য দফতরের 'প্রথাগত' ওই নির্দেশ থাকলেও পুজোর দিনগুলিতে মেডিক্যালের চিকিৎসকদের একাংশ নিজেদের মধ্যে বোঝাপড়া কিংবা 'ডিউটি অ্যাডজাসমেন্ট' করে নেন। মেডিক্যালের আধিকারিকদের একাংশও পুজোর ছুটিতে মেডিক্যাল ছেড়ে অন্যত্র থাকেন।

Advertisement

মেডিক্যাল সূত্রের দাবি, আর জি-কর কাণ্ডের কথা মাথায় রেখে এ বছর পুজোর দিনগুলিতে মেডিক্যাল কর্তৃপক্ষকে দিন-রাত বিভিন্ন ওয়ার্ডে পুরুষ ও মহিলা চিকিৎসকদের নিরাপত্তা ব্যবস্থার উপরে কড়া নজর রাখার নির্দেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। মেডিক্যালের চিকিৎসক তথা ভারপ্রাপ্ত সুপার বিদ্যুৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘পুজোর দিনগুলিতে রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশ মেনে মেডিক্যালের সমস্ত চিকিৎসক ও আধিকারিককাজ করবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement