ফেরার অভিযুক্তদের গ্রেফতার করতে পুলিশকে নির্দেশ জেলাশাসকের

লোকসভা নির্বাচনের মুখে বিভিন্ন মামলায় ফেরার অভিযুক্তদের ধরতে অভিযানে নেমেছে উত্তর দিনাজপুরের ১০টি থানার পুলিশ। নির্বাচন কমিশনের তরফে গত শনিবার নির্বাচনের নির্ঘণ্ট ঘোষিত হয়েছে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

  রায়গঞ্জ শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৯ ০৫:৪২
Share:

লোকসভা নির্বাচনের মুখে বিভিন্ন মামলায় ফেরার অভিযুক্তদের ধরতে অভিযানে নেমেছে উত্তর দিনাজপুরের ১০টি থানার পুলিশ। নির্বাচন কমিশনের তরফে গত শনিবার নির্বাচনের নির্ঘণ্ট ঘোষিত হয়েছে। প্রশাসনিক সূত্রের খবর, কমিশনের নির্দেশ অনুযায়ী সোমবার জেলাশাসক অরবিন্দকুমার মিনা নির্বাচনের আগে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ করতে জেলা পুলিশ সুপারকে অনুরোধ করেছেন। কমিশনের নিয়ম অনুযায়ী, পুলিশ বিভিন্ন মামলায় অভিযুক্ত দুই ধরনের ফেরার অভিযুক্তদের গ্রেফতার করতে তল্লাশি শুরু করেছে। প্রথমত, যারা গ্রেফতারি এড়াতে দীর্ঘদিন ধরে পালিয়ে বেড়াচ্ছে। দ্বিতীয়ত, দীর্ঘদিন ফেরার থাকার জেরে যে সমস্ত অভিযুক্তের বিরুদ্ধে আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। দুই ক্ষেত্রেই অভিযুক্তদের গ্রেফতার করতে তল্লাশি শুরু হয়েছে।

Advertisement

জেলাশাসক জানিয়েছেন, জেলায় সুষ্ঠু ভাবে নির্বাচন করতে পুলিশ সমস্ত অভিযুক্তের খোঁজে তল্লাশি শুরু করেছে। নির্বাচনের আগের দিন পর্যন্ত যেসমস্ত অভিযুক্তকে গ্রেফতার করা সম্ভব হবে না, তাদের নাম ভোটার তালিকা থেকে বাদ দিয়ে তাঁদের ভোটাধিকার কেড়ে নেওয়া হবে। জেলা পুলিশ সুপার সুমিত কুমারের বক্তব্য, বিভিন্ন মামলায় অভিযুক্ত ও গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া যেসমস্ত অভিযুক্তকে নির্বাচনের দিন পর্যন্ত গ্রেফতার করা সম্ভব হবে না, তাদের তালিকা তৈরি করে নির্দিষ্ট সময়ে জেলাশাসকের কাছে পাঠিয়ে দেওয়া হবে। জেলাশাসক তাদের নাম ভোটার তালিকা থেকে বাদ দিয়ে দেবেন। নির্বাচনের আগে যেসমস্ত অভিযুক্তকে ধরা সম্ভব হবে, নির্বাচনের দিন পর্যন্ত তারা আদালত থেকে জামিন পেলে, ভোট দিতে পারবে।

জেলায় ১০টি থানা হল রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, হেমতাবাদ, ইটাহার, করণদিঘি, ডালখোলা, চাকুলিয়া, গোয়ালপোখর, ইসলামপুর ও চোপড়া। জেলা পুলিশের দাবি, গত সাত বছর ধরে ওই ১০টি থানা মিলিয়ে বেআইনি আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক আইন-সহ খুন, চুরি-ছিনতাই, সংঘর্ষ, ডাকাতি, ধর্ষণ, শ্লীলতাহানি-সহ বিভিন্ন ফৌজদারি মামলায় প্রায় ১৩০০ জন অভিযুক্ত ফেরার হয়ে রয়েছে। গ্রেফতারি এড়াতে অভিযুক্ত ব্যক্তিরা বেশিরভাগই বিহার বা অন্য কোনও রাজ্যে পালিয়ে গিয়েছে। ফলে এতদিন তাদের গ্রেফতার করা সম্ভব হয়নি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

রাজনৈতিক গোলমাল বা সংঘর্ষের ঘটনায় অভিযুক্তেরা বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের অনুগামী বা কর্মী। সেই কারণে, তাদের গ্রেফতার করা সম্ভব হয় না। সেইসব অভিযুক্তেরা প্রতি বছরই বিভিন্ন নির্বাচনের আগে ভিনরাজ্যে পালিযে যাওয়ায় পুলিশের পক্ষে তাদের ধরা সম্ভব হয় না বলে জেলা পুলিশ জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement