High price of Vegetables

‘টাস্ক ফোর্স’-এর অভিযান ‘চোখে পড়ছে না’, নালিশ

আলিপুরদুয়ার শহরের বাসিন্দাদের একাংশের অভিযোগ, বেশ কিছু ক্ষেত্রে আনাজের দাম বেড়েই চলছে।

Advertisement

পার্থ চক্রবর্তী

আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৯:৪৭
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

হাতেগোনা দু’দিন বাজারে হানা দিয়েই সরকারি ‘টাস্ক ফোর্স’-এর অভিযান বন্ধ বলে অভিযোগ। অভিযোগ, যার জেরে আলিপুরদুয়ার শহরের বাজারে ফের বাড়ছে একাধিক আনাজের দাম। এরই মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার ১ ব্লকে অবশ্য ‘সুফল বাংলা’র ভ্রাম্যমাণ ‘আউটলেট’ চালু করেছে প্রশাসন। কিন্তু খুচরো বাজারে ‘টাস্ক ফোর্স’-এর অভিযান বন্ধের অভিযোগ ঘিরে প্রশ্ন তুলছেন সাধারণ গ্রাহকদের একাংশ।

Advertisement

আলিপুরদুয়ার শহরের বাসিন্দাদের একাংশের অভিযোগ, বেশ কিছু ক্ষেত্রে আনাজের দাম বেড়েই চলছে। শহরের কোনও কোনও বাজারে বুধবার দেখা যায়, পটলের দাম প্রতি কেজিতে ১০০ টাকা ছুঁয়ে গিয়েছে। অথচ, দিন কয়েক আগেও পটল প্রতি কেজিতে বিক্রি হচ্ছিল ৮০ টাকায়। ক্রেতাদের অভিযোগ, মাত্র কয়েক দিনের ব্যবধানে আলিপুরদুয়ার শহরের একাধিক বাজারে দাম বেড়ে গিয়েছে উচ্ছে ও বেগুনেরও। বাইরে থেকে আসা ‘ভাল বেগুন’ বলে যে বেগুন দিন তিনেক আগেও ১২০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হয়েছে, তারই এ দিন কোনও কোনও বাজারে দাম ছিল প্রায় দেড়শো টাকার কাছাকাছি। অন্য একাধিক আনাজের দামও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া বার্তার পরেও একই থেকে গিয়েছে বলে ক্রেতাদের অনেকের অভিযোগ।

এই পরিস্থিতিতে আলিপুরদুয়ার জেলার বাজারগুলিতে নিয়মিত কেন ‘টাস্ক ফোর্স’-এর অভিযান চলছে না, তা নিয়ে গ্রাহকদের একাংশ প্রশ্ন তুলতে শুরু করেছেন। যদিও প্রশাসনের কর্তারা জানিয়েছেন, জেলা স্তরের আধিকারিকেরা প্রতিদিন না থাকায়, হয়তো এমন অভিযান নিয়ে সাধারণ মানুষের একাংশের মনে প্রশ্ন উঠছে। কিন্তু ‘টাস্ক ফোর্স’-এর অভিযান নিয়মিত জেলার বাজারগুলিতে চলছে। আলিপুরদুয়ারের জেলাশাসক আর বিমলা বলেন, “জেলার বিভিন্ন বাজারে গত কয়েক দিন ধরে প্রতি দিন টাস্ক ফোর্সের অভিযান চলছে। সেই সঙ্গে আনাজের দাম কেউ বেশি নিচ্ছেন কি না বুঝতে, প্রশাসনের তরফে আলাদা ভাবে নজরদারিও চালানো হচ্ছে।”

Advertisement

জেলাশাসক জানান, আলিপুরদুয়ার জেলায় ‘সুফল বাংলা’র তিনটি স্থায়ী ‘আউটলেট’ রয়েছে। পাশাপাশি, দু’টি ভ্রাম্যমাণ ‘আউটলেট’ এ দিন ফালাকাটা ও আলিপুরদুয়ার ১ ব্লকের বিভিন্ন জায়গায় ঘুরেছে। প্রশাসনের কর্তারা জানিয়েছেন, ‘সুফল বাংলা’র ‘আউটলেট’-এ খুচরো বাজারের চাইতে অনেক কম দামে আনাজ মিলছে। আলিপুরদুয়ারের জেলাশাসক আরও জানান, বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী বা সঙ্ঘকেও সরাসরি কৃষকদের কাছ থেকে আনাজ কিনে খুচরো বাজারের থেকে কম দামে বিভিন্ন এলাকায় বিক্রি করতে উৎসাহ দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement