Mamata Banerjee

Nabanna: কল্যাণ প্রকল্পে ‘সাফল্য’ প্রচার শুরু হচ্ছে পরশু

প্রশাসনিক সূত্রের খবর, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বৃহস্পতিবার এই কর্মসূচির সূচনা করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Advertisement
শেষ আপডেট: ০৩ মে ২০২২ ০৬:০০
Share:

ফাইল ছবি

রাজ্য সরকার সাম্প্রতিক লক্ষ্মীর ভান্ডার-সহ গত ১১ বছরে যে-সব আর্থিক ও সামাজিক কল্যাণ প্রকল্পে সাফল্যের দাবি করে, সেগুলি এ বার জনসমক্ষে তুলে ধরতে চাইছে নবান্ন। তার মধ্যে লক্ষ্মীর ভান্ডারকে অবশ্যই আলাদা গুরুত্ব দিতে চাইছে সরকার। ৫ মে, তৃণমূল কংগ্রেস সরকারের বর্ষপূর্তির দিন থেকে শুরু হবে ওই প্রচার কর্মসূচি। সব জেলা প্রশাসনের সঙ্গে সোমবার তারই প্রস্তুতি বৈঠক করলেন অর্থসচিব মনোজ পন্থ।

Advertisement

প্রশাসনিক সূত্রের খবর, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বৃহস্পতিবার এই কর্মসূচির সূচনা করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। লক্ষ্মীর ভান্ডার ছাড়াও সরকারের অন্য সব কল্যাণ প্রকল্প তুলে ধরার কথা সরকারের। ব্লক স্তর থেকে পুরসভা স্তর পর্যন্ত প্রদর্শনী, স্টল, ট্যাবলো, পণ্য বিক্রি, ফুড স্টল ইত্যাদির মাধ্যমে সরকারের ১১ বছরের কাজকর্ম তুলে ধরবে সব জেলা প্রশাসন। চলবে দফতর-ভিত্তিক কাজের প্রচার এবং জনসংযোগও। সেগুলি ব্যাপারে সাধারণ মানুষের মনোভাব কী, তা-ও বোঝার চেষ্টা করবে সরকার। এর পাশাপাশি আবার কিছু দিন পাড়ায় সমাধান এবং দুয়ারে সরকার কর্মসূচি চালানোর কথা আছে। সেই কর্মসূচিতে ফের পরিষেবা প্রদানের কাজ হবে।

জেলা প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, গোটা কর্মকাণ্ডে বিভিন্ন জেলা প্রশাসনের মধ্যে কার কী ভূমিকা হবে, তা এ দিন বুঝিয়ে দিয়েছে নবান্ন। ৫ মে-র অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকবেন সব জেলাশাসক। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে যাঁরা উপকৃত হয়েছেন, সেই উপভোক্তাদের একাংশকেও অনুষ্ঠানে হাজির করা হবে ভার্চুয়াল মাধ্যমেই।

Advertisement

বৃহস্পতিবার জন্ম ও মৃত্যুর সরকারি শংসাপত্র পাওয়ার একটি পোর্টালও চালু করার কথা। মানুষ সেই পোর্টালের মাধ্যমে সহজেই জন্ম ও মৃত্যুর শংসাপত্র পেতে পারবেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement