তালিকায় এ বার কোলাঘাট
Coronavirus

নার্স দিবসেই করোনার কোপে নার্স

স্বাস্থ্য দফতর এবং স্থানীয় সূত্রের খবর, কোলাঘাটের বৃন্দাবনচক এলাকার একটি গ্রামের বাসিন্দা ওই যুবক কর্মসূত্রে কলকাতায় থাকতেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোলাঘাট শেষ আপডেট: ১৩ মে ২০২০ ০২:৩৩
Share:

রামনগরে প্রশাসনের উদ্যোগে চলছে করোনা সংক্রমণ নিয়ে সচেতনতার প্রচার। মঙ্গলবার। নিজস্ব চিত্র

আন্তর্জাতিক নার্স দিবসে জেলায় খোঁজ মিলল আরও এক করোনা আক্রান্তের। কোলাঘাটের বাসিন্দা ওই যুবক পেশায় নার্স!

Advertisement

স্বাস্থ্য দফতর এবং স্থানীয় সূত্রের খবর, কোলাঘাটের বৃন্দাবনচক এলাকার একটি গ্রামের বাসিন্দা ওই যুবক কর্মসূত্রে কলকাতায় থাকতেন। সেখানে একটি নামী বেসরকারি হাসপাতালে ‘মেল নার্স’ হিসাবে কাজ করতেন তিনি। গত ৩০ এপ্রিল ওই যুবককে হাসপাতাল কর্তৃপক্ষ নিজেদের গাড়িতে কোলাঘাটে তাঁর বাড়িতে পৌঁছে দিয়ে যান বলে স্থানীয় সূত্রের খবর। কয়েকদিন পর ওই যুবক জ্বর-সর্দি-কাশিতে আক্রান্ত হন। জ্বর-সহ করোনার উপসর্গ না কমায় গত ৭ মে ওই যুবকের লালারসের নমুনা সংগ্রহ করে তা করোনা পরীক্ষার জন্য জন্য পাঠানো হয়। মঙ্গলবার ওই নার্সের করোনা পজ়িটিভ রিপোর্ট আসে।

এ দিনই ওই যুবকের বাড়িতে যান স্বাস্থ্য দফতরের প্রতিনিধিরা। তাঁকে মেচগ্রামে বড়মা কোভিড হাসপাতালে ভর্তি করানো হয়। আক্রান্ত ওই যুবকের পরিবারের লোকজনকে রাখা হয়েছে স্থানীয় সরকারি নিভৃতবাস কেন্দ্রে (কোয়রান্টিন সেন্টার)। এ দিন আক্রান্তের বাড়ি সংলগ্ন এলাকা সিল করে দেওয়া হয় কোলাঘাট ব্লক প্রশাসনের তরফে।

Advertisement

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিতাইচন্দ্র মণ্ডল বলেন, ‘‘ওই যুবক ৩০ এপ্রিল কলকাতার হাসপাতাল থেকে বাড়িতে আসেন। উনি গৃহবন্দিই ছিলেন। আমাদের আশাকর্মীরা অসুস্থতার খবর পেয়ে ওঁকে খুঁজে বার করেন। ওই যুবকের করোনা পরীক্ষার রিপোর্ট পজ়িটিভ এসেছে।’’ উল্লেখ্য, এ দিনই আন্তর্জাতিক নার্স দিবস হিসাবে নার্সদের টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা পরিস্থিতিতে তাঁদের লড়াইকে কুর্নিশ জানিয়েছেন তিনি।

সম্প্রতি নতুন করে সংক্রমণ না জড়ানোয় পূর্ব মেদিনাপুরে গণ্ডিবদ্ধ এলাকার (কনটেনমেন্ট জ়োন) সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছিল। এছাড়া, এত দিন পর্যন্ত জেলায় যত করোনা আক্রান্তের খোঁজ মিলেছিল, সেই তালিকায় নাম ছিলও না কোলাঘাটের। এগরা, তমলুক, হলদিয়া এবং পাঁশকুড়ার পরে নতুন একটি এলাকায় করোনা আক্রান্তের হদিস মেলায় ফের চিন্তা বাড়ল প্রশাসনের।

স্বাস্থ্য দফতরের অবশ্য দাবি, কোলাঘাটের বাসিন্দা ওই নার্সের সংক্রমণ জেলা থেকে হয়নি। তাদের প্রাথমিক অনুমান কলকাতার হাসপাতেল কর্মরত থাকাকালীনই ওই যুবক কোনও করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। সেখান থেকেই তিনি আক্রান্ত হয়েছেন। এ ব্যাপারে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের বক্তব্য, ‘‘ওই যুবকের সংক্রমণ এই জেলা থেকে হয়নি। আপাতত এই জেলার কোথাও নতুন করে সংক্রমণের কোনও খবরও নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement