West Bengal Weather Update

পুজোর কেনাকাটা কি মাটি! বঙ্গোপসাগরের উপর ফের ঘনাচ্ছে নিম্নচাপ, সপ্তাহ জুড়ে বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণে

আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। জেলার সব জায়গায় তা হবে না। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০২
Share:

বৃষ্টিতেই কি সারতে হবে কেনাকাটা! — ফাইল চিত্র।

পুজোর বাকি আর দিন পনেরো। শেষ পর্যায়ের কেনাকাটা কি এ বার বৃষ্টির জেরে মাটি হবে! আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার নাগাদ বঙ্গোপসাগরের উপর আবার তৈরি হতে পারে নিম্নচাপ। তার জেরে গোটা সপ্তাহ ধরেই দক্ষিণবঙ্গে চলতে পারে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি। আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কিছু জেলায় হলুদ সতর্কতাও জারি করা হয়েছে। উত্তরেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

Advertisement

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, অন্ধ্র উপকূল থেকে মায়ানমারের দক্ষিণ উপকূল পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। সেই অক্ষরেখার উপর রয়েছে দু’টি ঘূর্ণাবর্ত। তার মধ্যে একটি রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে, অন্যটি রয়েছে মায়ানমারের দক্ষিণ উপকূল এবং তার আশপাশের এলাকায়। দ্বিতীয় ঘূর্ণাবর্তটি ক্রমে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে চলেছে। হাওয়া অফিস জানিয়েছে, এই দুইয়ের প্রভাবে সোমবার নাগাদ বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে নিম্নচাপ অঞ্চল।

আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। জেলার সব জায়গায় তা হবে না। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। সোমবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বুধবার দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার এই চার জেলার সঙ্গে ঝাড়গ্রামেও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। ওই দিন পাঁচ জেলাতেই হতে পারে ভারী বৃষ্টি। তবে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে কোনও সতর্কতা জারি করা হয়নি।

Advertisement

উত্তরবঙ্গে সোম এবং মঙ্গলবার আট জেলাতেই ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে বুধ এবং বৃহস্পতিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেখানে জারি করা হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement