Nabanna Avijan

নবান্ন অভিযানের দিন শহরের গণপরিবহণ সচল রাখতে বিশেষ নির্দেশ পরিবহণ দফতরের

পরিবহণ দফতর মনে করছে, আগামী মঙ্গলবার কলকাতা এবং হাওড়া শহর জুড়ে ব্যাপক যানজট দেখা দিতে পারে। কলকাতার পাশাপাশি হাওড়া শহরকেও যাতে সচল রাখা যায়, সেই কারণে হাওড়া পুলিশ কমিশনারদের সঙ্গেও আলোচনা করেছে পরিবহণ দফতর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৩:১৪
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার পর রাজ্য জুড়ে চলছে বিচারের দাবিতে প্রতিবাদ কর্মসূচি। প্রয়াত মহিলা চিকিৎসকের মৃত্যুর বিচারের দাবিতে পশ্চিমবঙ্গ-সহ গোটা দেশের রাজনীতি উত্তাল। সেই আবহে আগামী মঙ্গলবার ‘ছাত্র সমাজ’ নবান্ন অভিযানের ডাক দিয়েছে। আর তাই ওই দিন শহর কলকাতায় গণপরিবহণ আদৌ সচল থাকবে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে জনমানসে। এমন পরিস্থিতিতে পরিবহণ দফতর অভ্যন্তরীণ ভাবে একটি বিশেষ নির্দেশ দিয়েছে। সেই নির্দেশে বলা হয়েছে, ওই দিন পরিবহণ দফতরের সর্ব স্তরকে শহর কলকাতার গণপরিবহণ সচল রাখতে বাড়তি উদ্যোগী হতে হবে। যাতে নিত্যযাত্রীদের কোনও অসুবিধা না হয়, সে ভাবেই সব বন্দোবস্ত করতে হবে। পরিবহণ দফতর সূত্রে খবর, সরকারি বাস, ট্রাম তথা ফেরি সার্ভিসের অতিরিক্ত শিফটে যাত্রী পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

পরিবহণ দফতর মনে করছে আগামী মঙ্গলবার কলকাতা এবং হাওড়া শহর জুড়ে ব্যাপক যানজট দেখা দিতে পারে। কলকাতার পাশাপাশি হাওড়া শহরকেও যাতে সচল রাখা যায়, সেই কারণে হাওড়া পুলিশ কমিশনারদের সঙ্গেও আলোচনা করেছে পরিবহণ দফতর। বহু নিত্যযাত্রী হাওড়া দিয়ে কলকাতায় প্রবেশ করেন। সে ক্ষেত্রেও যাতে হাওড়া দিয়ে কলকাতার বিভিন্ন প্রান্তে যেতে যাত্রী সাধারণের কোনও অসুবিধা না হয়, সেই বিষয়টিও মাথায় রাখা হয়েছে। এ ছাড়া, কলকাতা থেকেও বহু যাত্রী ট্রেন ধরতে হাওড়ার উদ্দেশে যান। সে ক্ষেত্রে যাতে তাঁদের কোনও অসুবিধা না হয়, সে জন্য অতিরিক্ত বাসের বন্দোবস্ত করা হয়েছে। পাশাপাশি মঙ্গলবার যাতে পর্যাপ্ত পরিমাণে বেসরকারি বাস রাস্তায় নামে, সে বিষয়ে পরিবহণ দফতরের সঙ্গে কথা হয়েছে বেসরকারি সংগঠনগুলির।

বাস ছাড়াও ট্যাক্সি, অটো, অ্যাপ ক্যাব যাতে পর্যাপ্ত পরিমাণে চলাচল করে, সে বিষয়েও নিয়ন্ত্রণকারী সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলেছেন পরিবহণ দফতরের শীর্ষকর্তারা। কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে বা গাড়ির ক্ষতি হলে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ক আশ্বাস দেওয়া হয়েছে পরিবহণ দফতরের তরফে। এ প্রসঙ্গে সিটি সাবার্বান বাস সার্ভিসেস-এর সাধারণ সম্পাদক টিটু সাহা বলেছেন, ‘‘আমরা রাজ্য সরকারের প্রতি আস্থাশীল। আগামী মঙ্গলবার যে পরিস্থিতি হোক, আমরা গণপরিবহণ কলকাতা জুড়ে সচল রাখব। কারণ, সাধারণ মানুষকে পরিষেবা দেওয়া আমাদের কাজ এবং দায়িত্ব। তাই সেই দায়িত্ব থেকে আমরা সরব না।’’ নবান্ন অভিযানের কারণে যাতে জনমানসে কোনও প্রভাব না পড়ে, আপাতত সেই বিষয়টি নিশ্চিত করতে চাইছে নবান্ন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement