Buddhadeb Bhattacharjee Death

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেবের স্মরণসভায় সৌরভ, দাদা স্নেহাশিসও নেতাজি ইন্ডোরে

গত ৮ অগস্ট প্রয়াত হন বুদ্ধদেব। সেই সময় সৌরভ মুম্বইয়ে ছিলেন। খবর পেয়ে তিনি শোকাচ্ছন্ন হয়ে পড়েছিলেন বলে জানা যায়। তিনি জানিয়েছিলেন, ‘খেলাপাগল’ ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৬:১৮
Share:

(বাঁ দিকে) সৌরভ গঙ্গোপাধ্যায়। স্নেহাশিস গঙ্গোপাধ্যায় (ডান দিকে)। ছবি: শোভন চক্রবর্তী।

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভায় উপস্থিত সৌরভ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভের সঙ্গে ওই স্মরণসভায় রয়েছেন তাঁর দাদা তথা বাংলার ক্রিকেট সংস্থা (সিএবি)-র সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও। সিপিএমের ডাকে আয়োজন করা হয়েছে এই স্মরণসভার। সেখানেই উপস্থিত সৌরভ-স্নেহাশিস।

Advertisement

গত ৮ অগস্ট প্রয়াত হন বুদ্ধদেব। সেই সময় সৌরভ মুম্বইয়ে ছিলেন। খবর পেয়ে তিনি শোকাচ্ছন্ন হয়ে পড়েছিলেন। আনন্দবাজার অনলাইনকে সেই সময় তিনি জানিয়েছিলেন নিজের প্রতিক্রিয়া। জানিয়েছিলেন, ‘খেলাপাগল’ ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে সিনেমাপ্রেমীও ছিলেন। তিনি বলেছিলেন, ‘‘আমার সঙ্গে খুবই ভাল সম্পর্ক ছিল। পুরোপুরি খেলাপাগল মানুষ ছিলেন। আমি তখন ভারতের অধিনায়ক। আমার সঙ্গে ক্রিকেট নিয়ে বিস্তর আলোচনা হত। আমি ছ’বছর ক্যাপ্টেন ছিলাম। যত বারই কথা হয়েছে, ক্রিকেট নিয়েই হয়েছে। শুধু সৌরভের ক্রিকেট বা সমকালীন ভারতীয় ক্রিকেট নয়, পঙ্কজ রায়ের ব্যাটিং নিয়েও আলোচনা হয়েছে।’’ তবে খেলা নিয়ে বহু বার আলোচনা হলেই রাজনীতি নিয়ে কখনও কথা বলেননি বুদ্ধদেব বলে জানিয়েছিলেন সৌরভ। এই বিষয়টিকে প্রাক্তন মুখ্যমন্ত্রীর ‘উদারতা’ হিসাবেই দেখেছিলেন তিনি। এ-ও জানিয়েছিলেন, ২০০৮-০৯ সাল নাগাদ শেষ বার বুদ্ধদেবের সঙ্গে দেখা হয়েছিল তাঁর।

সৌরভ রাজনীতিতে যোগ দিচ্ছেন বলে বার বার জল্পনা তৈরি হয়েছে। গত বিধানসভা নির্বাচনের আগেও জল্পনা তৈরি হয়েছিল যে, তিনি রাজনৈতিক দলে যোগ দিচ্ছেন। যদিও শেষ পর্যন্ত সে সব জল্পনায় ইতি পড়েছে। পূর্বতন সিপিএম সরকারের আমলে বুদ্ধদেব ছাড়াও প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যের সঙ্গেও সুসম্পর্ক ছিল সৌরভের। লর্ডসে শতরান করে ফেরার পর কলকাতায় তাঁকে নাগরিক সংবর্ধনা দেওয়া হয়েছিল পুরসভার তরফে। প্রসঙ্গত, বুদ্ধদেব নিজেও এক সময় ক্রিকেটের প্রশিক্ষণ নিতেন। উত্তর কলকাতার দেশবন্ধু পার্কে ক্রিকেটের প্রশিক্ষণ নিতেন তিনি। চোখ খারাপের কারণে ক্রিকেট ছাড়তে বাধ্য হয়েছিলেন। তবে ক্রিকেটের প্রতি তাঁর উৎসাহ অটুট ছিল। এ বার সেই ক্রিকেটপ্রেমী প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্মরণসভায় উপস্থিত ভারতীয় ক্রিকেটদলের প্রাক্তন অধিনায়ক সৌরভ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement