Nabanna Abhijan

নবান্ন অভিযানে যান নিয়ন্ত্রণে ভোগান্তি! বিকল্প পথে চলতে পারে বাস, ভরসা ফেরি এবং মেট্রো

হাওড়া, সাঁতরাগাছি, আন্দুলের দিক থেকে যে সব পথ নবান্নের দিকে গিয়েছে, তার অধিকাংশই আজ বেলা বাড়লে বন্ধ করে দেওয়া হতে পারে বলে পুলিশ সূত্রের খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ০৭:৩২
Share:

—প্রতীকী চিত্র।

আর জি কর হাসপাতালে এক চিকিৎসক ছাত্রীকে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে আজ, মঙ্গলবার নবান্ন অভিযানের ডাক দিয়েছে একটি ছাত্র সংগঠন। আর সেই অভিযান ঘিরে গোলমালের আশঙ্কায় শহরের একাধিক রাস্তায় যান চলাচলের উপরে বিধিনিষেধ আরোপ করেছে রাজ্য প্রশাসন। হাওড়া, সাঁতরাগাছি, আন্দুলের দিক থেকে যে সব পথ নবান্নের দিকে গিয়েছে, তার অধিকাংশই আজ বেলা বাড়লে বন্ধ করে দেওয়া হতে পারে বলে পুলিশ সূত্রের খবর। সকাল থেকে পুলিশের বিধিনিষেধের আওতায় থাকবে হাওড়া সেতু ছাড়াও দ্বিতীয় হুগলি সেতুর একাধিক র‌্যাম্প।

Advertisement

উদ্ভূত পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা এবং অন্যান্য দূরবর্তী এলাকা থেকে যাঁরা হাওড়া হয়ে কলকাতায় আসবেন, তাঁদের সমস্যার মুখে পড়তে হতে পারে। একই ভাবে, যে সব যাত্রী কলকাতা থেকে দূরপাল্লার ট্রেন বা বাস ধরে দূরবর্তী এলাকায় যাবেন, তাঁদেরও সমস্যার মুখে পড়ার আশঙ্কা পুরোপুরি উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বিধিনিষেধের মুখে হাওড়া স্টেশন থেকে কলকাতার দিকে আসা বা কলকাতা থেকে হাওড়ার দিকে যাওয়ার জন্য যাত্রীদের মূলত নির্ভর করতে হবে ইস্ট- ওয়েস্ট মেট্রো এবং গঙ্গায় ফেরি পরিষেবার উপরে। আজ, মঙ্গলবার ফেরি পরিষেবা স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন রাজ্য পরিবহণ নিগমের শীর্ষ আধিকারিকেরা। সকালের দিকে রাস্তায় পুলিশি বিধিনিষেধ চালু হওয়ার আগে পর্যন্ত দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের একাধিক বাস বিভিন্ন জেলা থেকে কলকাতায় আসবে। ফলে, ভোর থেকে বেলার মধ্যেই জরুরি কাজে বেরোনো যাত্রীদের কলকাতায় এনে ফেলার চেষ্টা চালাচ্ছে সব ক’টি পরিবহণ নিগম।

Advertisement

সূত্রের খবর, বেলা বাড়লে রাস্তা বন্ধ করার ক্ষেত্রে পুলিশি নির্দেশিকার সঙ্গে সাযুজ্য রেখে বাসের পরিষেবাও প্রয়োজন অনুযায়ী বিভিন্ন পথে ঘুরিয়ে দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে হাওড়া এবং সাঁতরাগাছি ছুঁয়ে চলা সরকারি পরিবহণ নিগমের একাধিক বাস বি বা দী বাগ বা ডালহৌসি এলাকা থেকে কলকাতা, সল্টলেক, নিউ টাউন, ই এম বাইপাস, কামালগাজি অভিমুখে চালানো হতে পারে। বিপরীতে, ওই সব গন্তব্য থেকে আসা যাত্রীরা যাতে বি বা দী বাগ থেকে মেট্রো বা ফেরি পরিষেবা ব্যবহার করে মসৃণ ভাবে হাওড়া পৌঁছতে পারেন, সেই ব্যবস্থাও রাখা হচ্ছে বলে খবর।

আপৎকালীন পরিস্থিতিতে কোনও গোলমালের কারণে এসপ্লানেড থেকে বাস চালানো না গেলে দক্ষিণবঙ্গ পরিবহণ নিগম বিকল্প হিসাবে করুণাময়ী হয়ে বাস চালানোর কথা ভেবে রেখেছে। ওই সব বাস নিবেদিতা সেতু হয়ে চলবে। রাজ্য পরিবহণ নিগমও পরিস্থিতি অনুযায়ী তার রুট বদল করবে। তবে সল্টলেক, নিউ টাউন, সাপুরজি, ই এম বাইপাস রুটে বাস চলাচল মোটের উপরে স্বাভাবিক থাকবে বলেই খবর।

রেল সূত্রে জানা গিয়েছে, কলকাতা পৌঁছনোর ক্ষেত্রে যাত্রীদের একাংশ ব্যান্ডেল এবং ডানকুনি স্টেশন থেকে শিয়ালদহ পৌঁছনোর ট্রেন ধরতে পারেন। মেট্রো পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। উত্তর-দক্ষিণ মেট্রো তার নির্ধারিত সূচি মেনেই দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement