Kolkata Doctors Rape-Murder Case

দেহ উদ্ধারের সেই সকালে সন্দীপ-অভিজিৎ ফোনে কথাবার্তা! ‘বৃহত্তর ষড়যন্ত্র’ থাকতেও পারে: সিবিআই

আরজি কর মামলার শুনানিতে সিবিআই বার বার দাবি করেছে, ঘটনার তথ্যপ্রমাণ লোপাট করা হয়েছে। অভিযোগ, ঘটনাস্থল বিকৃত করা হয়েছে। সেই অভিযোগেই গ্রেফতার সন্দীপ এবং অভিজিৎ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৮
Share:

(বাঁ দিকে) সন্দীপ ঘোষ এবং অভিজিৎ মণ্ডল (ডান দিকে) ছবি: পিটিআই।

শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪২ key status

সন্দীপদের দেখে ফের ‘চোর চোর’ স্লোগান

শিয়ালদহ আদালত থেকে বার করা হল সন্দীপদের। নিয়ে যাওয়া হচ্ছে সিবিআই দফতরে। আদালতের বাইরে ভিড় করেছেন সাধারণ মানুষদের। সন্দীপদের দেখা মাত্রই ভিড় থেকে ‘চোর চোর’ স্লোগান উঠল।

শিয়ালদহ আদালতের বাইরে ভিড়। ছবি: সারমিন বেগম।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫০ key status

সিবিআইয়ের আবেদন মঞ্জুর

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আবেদন মেনে সন্দীপ এবং অভিজিৎকে তিন দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল বিচারক।

Advertisement
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৬ key status

শুনানি শেষ

অভিজিৎকে তিনি দিনের হেফাজতে চাইল সিবিআই। আগেই সন্দীপের জন্যও একই আবেদন করেছে তারা। সওয়াল-জবাব শেষ। রায়দান স্থগিত রাখলেন বিচারক।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪ key status

অভিজিৎ মূল অভিযোগে অভিযুক্ত নন, আদালতে জানাল সিবিআই

শনিবার আদালতে সিবিআই বলেন, ‘‘অভিজিৎকে মূল অভিযোগে অভিযুক্ত হিসাবে মনে করছি না।’’ তাঁকে তথ্য প্রমাণ লোপাট, তদন্ত প্রক্রিয়াতে দেরি করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

Advertising
Advertising
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫০ key status

সিবিআইয়ের গ্রেফতারি নিয়ে প্রশ্ন

সিবিআইয়ের গ্রেফতারি নিয়ে প্রশ্ন তোলেন অভিজিতের আইনজীবী। তিনি বলেন, ‘‘কর্তব্যে গাফিলতির কথা বলা যেতে পারে। সে ক্ষেত্রে বিভাগীয় তদন্ত করা যেত। কিন্তু ওসি-কে নিয়ে সিবিআইয়ের কিছু বলার নেই।’’ 

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪৪ key status

অ্যারেস্ট মেমো নিয়ে প্রশ্ন অভিজিতের

আদালতে অভিজিৎ বলেন, ‘‘আমাকে ছ’বার নোটিস দেওয়া হয়েছে। শেষ বার ১৪ তারিখ পাঠানো হয়। আমি অভিযুক্ত না সাক্ষী সেটা আমাকে জানানো হয়নি। আমার শারীরিক অবস্থার কথা জানিয়েছিলাম। বিভিন্ন নথিও দিয়েছিলাম।’’ তাঁর আইনজীবীর সওয়াল, ‘‘আমার মক্কেলের অ্যারেস্ট মেমো নিয়ে প্রশ্ন আছে। সেখানে তাঁর স্ত্রী বা আত্মীয়ের কোনও সই নেই। কিসের ভিত্তিতে গ্রেফতার করা হচ্ছে, তা-ও দেখানো হয়নি।’’

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৪ key status

অভিজিতের আইনজীবীকে সওয়ালে বাধা

শুনানিতে টালার প্রাক্তন ওসির আইনজীবীকে সওয়াল করতে বাধা দেন আইনজীবীদের একাংশ। আদালতে অভিজিতের জামিনের আবেদন করতে চান তাঁর আইনজীবী। সে সময় এক আইনজীবী প্রশ্ন তোলেন, ‘‘এই ওসি যা করেছেন, তার পর তাঁর হয়ে জামিনের আবেদন করতে এসেছেন? উনি ওসি হোন বা যেই হোন, পুলিশ কম দোষী নয়।’’ ওই আইনজীবী নিজেকে শিয়ালদহ বারের সদস্য বলে পরিচয় দেন।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৯ key status

অনেক দেরিতে বাজেয়াপ্ত প্রক্রিয়া শুরু হয়: সিবিআই

ঘটনার অনেক পরে বাজেয়াপ্ত প্রক্রিয়া শুরু হয় বলে শনিবার আদালতে দাবি করে সিবিআই। তাদের আইনজীবী বলেন, ‘‘প্রথমে আত্মহত্যা বলা হয়েছিল। কিন্তু দেখেই বোঝা যাচ্ছিল যৌন নির্যাতন হয়েছে। অনেক দেরিতে সব কিছু বাজেয়াপ্ত করা হয়েছে।’’ সন্দীপের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলেছে সিবিআই। তারা আদালতে বলে, ‘‘সন্দীপ ওই মেডিক্য়াল কলেজের মাথায় ছিলেন। ওঁরা ঠিক ভাবে প্রক্রিয়া অনুসরণ করেননি।’’

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২০ key status

সত্যিইটা জানতে চাই: সিবিআই

আদালতে সিবিআই সওয়াল ‘‘অনেকে বলছেন পুলিশ এবং সিবিআইয়ের মধ্যে টানাটানি আছে। কিন্তু এ রকম নয়। আমরা সত্যিটা জানতে চাইছি।’’ অভিযুক্তদের বিরুদ্ধে কী কী ধারা দেওয়া হয়েছে তা জানতে চান বিচারক। সিবিআই তা আদালতে জানায়। তার পরই বিচারক ওই ধারাগুলোর মধ্যে থেকে একটি ধারা উল্লেখ করে বলেন, ‘‘আমি যত দূর জানি এটা জামিনযোগ্য।’’

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৪ key status

বৃহত্তর ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে সিবিআই

মহিলা চিকিৎসকের দেহ উদ্ধারের দিন সন্দীপ এবং টালা থানার তৎকালীন ওসির মধ্যে ফোনে কথা হয়েছিল, আদালতে এমনই দাবি করল সিবিআই। দু’জনের কল রেকর্ডিং পরীক্ষা করে এই ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলেও জানানো হয় আদালতে। সিবিআইয়ের আইনজীবীর সওয়াল, এই ঘটনার নেপথ্যে বৃহত্তর ষড়যন্ত্র থাকতে পারে। সে বিষয়টি খতিয়ে দেখা হবে।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:০৪ key status

সওয়াল-জবাব শুরু

দুপুর ২টো নাগাদ শিয়ালদহ আদালতে সওয়াল-জবাব শুরু হল। 

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪১ key status

তিন দিন নিজেদের হেফাজতে চাইতে পারে সিবিআই

কিছু ক্ষণ পরেই আদালতে শুনানি শুরু হবে। সূত্রের খবর, সন্দীপ এবং টালা থানার তৎকালীন ওসি অভিজিৎকে তিন দিন নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আবেদন করতে পারে সিবিআই। অন্য দিকে, জামিনের আবেদন করতে পারেন অভিজিৎ।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩২ key status

শিয়ালদহ আদালতে সন্দীপ

সাড়ে ১২টা নাগাদ সন্দীপ ঘোষকে নিয়ে শিয়ালদহ আদালতে পৌঁছল সিবিআই।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১২:২২ key status

শিয়ালদহ আদালতের বাইরে আঁটসাঁট নিরাপত্তা

শিয়ালদহ আদালতের বাইরে নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। এর আগে দু’বার সন্দীপকে হাজির করানোর সময় আদালত চত্বরে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতেই আগেভাগে পুলিশি বন্দোবস্ত করা হয়েছে।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১২:১৮ key status

শিয়ালদহ আদালতের পথে সন্দীপ

বেলা ১২টা নাগাদ প্রেসিডেন্সি সংশোধনাগার থেকে বার করে আনা হয় সন্দীপকে। তার পর তাঁকে তোলা হয় প্রিজ়ন ভ্যানে। তাঁকে নিয়ে যাওয়া হচ্ছে শিয়ালদহ আদালতে। 

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৬ key status

সন্দীপকে হেফাজতে নেওয়ার তোড়জোড় শুরু

সন্দীপকে হেফাজতে নেওয়ার তোড়জোড় শুরু করল সিবিআই। আরজি করের আর্থিক অনিয়ম অভিযোগে আগেই গ্রেফতার হয়েছিলেন তিনি। বর্তমানে সন্দীপ সেই মামলাতেই প্রেসিডেন্সি সংশোধনাগারে রয়েছেন। শনিবার রাতে চিকিৎসক খুনের ঘটনায় তাঁকে ‘শ্যোন অ্যারেস্ট’ দেখায় সিবিআই। রবিবার  আরজি করের প্রাক্তন অধ্যক্ষকে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য শিয়ালদহ আদালতে আবেদন করবেন কেন্দ্রীয় তদন্তকারীরা।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৭ key status

হাসপাতালে আনা হল অভিজিৎকে

আদালতে হাজির করানোর আগে স্বাস্থ্য পরীক্ষা করানোর জন্য অভিজিৎকে বিআর সিংহ হাসপাতালে নিয়ে আসা হয়। সেখান থেকেই তাঁকে শিয়ালদহ আদালতে হাজির করানো হবে।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:১৬ key status

জুতো দেখানো হল ওসি-কে

সিজিও কমপ্লেক্স থেকে অভিজিৎকে বার করতেই ক্ষুব্ধ জনতা স্লোগান দিতে শুরু করেন। দেখানো হয় জুতোও।

জুতো দেখানো হল অভিজিৎকে। ছবি: সারমিন বেগম।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০ key status

সিজিও থেকে বার করা হয় অভিজিৎকে

সকাল ১১টা নাগাদ সিজিও থেকে বার করা হল টালা থানার তৎকালীন ওসি অভিজিৎকে।  মেডিক্যাল পরীক্ষার করার জন্য নিয়ে যাওয়া হচ্ছে তাঁকে।

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০ key status

ধৃতদের আদালতে হাজির করাবে সিবিআই

টালা থানার তৎকালীন ওসি অভিজিৎকে রবিবার সকালে আদালতে হাজির করানো হবে। আরজি করের প্রাক্তন অধ্যক্ষকে রিমান্ডে নেওয়ার আবেদন জানানো হবে। তাই তাঁকেও রবিবারই আদালতে হাজির করানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement