Kolkata Tram

ট্রাম রক্ষায় পথে নেমে আন্দোলনের ডাক

‘ট্রাম বাঁচাও মঞ্চ’-এর অভিযোগ, ট্রাম রক্ষার দাবি নিয়ে মামলার শুনানিতে কলকাতা হাই কোর্ট পুলিশ এবং প্রশাসনকে ট্রাম চালানোর উপায় খুঁজে বার করতে বলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৬
Share:

ট্রাম। —ফাইল চিত্র।

কলকাতার রাস্তা থেকে ট্রাম তুলে দেওয়ার প্রশ্নে সরকারের অবস্থান প্রকাশ্যে আসতেই বিরোধিতার ঝাঁঝ বাড়ছে বিভিন্ন মহল থেকে। সমাজমাধ্যমে সরকারের ঘোষিত ওই অবস্থানের সমালোচনা ছাড়াও পথে নেমে আন্দোলনের দিকে এগোচ্ছে একাধিক সংগঠন। শুক্রবার একাধিক ট্রামপ্রেমী সংগঠনের যৌথ মঞ্চ ‘ট্রাম বাঁচাও কমিটি’র পক্ষ থেকে কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলন করা হয়। সেখানে ট্রাম রক্ষার দাবিতে আগামী ৫ অক্টোবর কলেজ স্কোয়ার থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিলের ডাক দেওয়া হয়েছে। মঞ্চের সহযোগী একাধিক সংগঠন পর্যায়ক্রমে বিভিন্ন ট্রাম ডিপোর সামনে বিক্ষোভ দেখাবে বলেও জানিয়েছে।

Advertisement

‘ট্রাম বাঁচাও মঞ্চ’-এর অভিযোগ, ট্রাম রক্ষার দাবি নিয়ে মামলার শুনানিতে কলকাতা হাই কোর্ট পুলিশ এবং প্রশাসনকে ট্রাম চালানোর উপায় খুঁজে বার করতে বলেছে। তাঁদের দাবি, শহরের গণপরিবহণ ব্যবস্থায় ট্রামের গুরুত্বকে স্বীকৃতি দিয়েই আদালতের এই পর্যবেক্ষণ। সেখানে পুলিশ এবং কলকাতা পুর কর্তৃপক্ষের ট্রাম চালাতে না চাওয়ার যুক্তিকে সরাসরি ‘ভ্রান্ত’ বলে দাবি করছেন আন্দোলনকারীরা।

মঞ্চের আরও বক্তব্য, ট্রামের জন্য যানজট হয় না। বরং বেআইনি পার্কিংয়ের কারণে যে যানজট হয়, ট্রামের স্বার্থে তা দেখা উচিত পুলিশের। বহু রাস্তায় ট্রাম তুলে দেওয়ার পরেও যানজট থেকে মুক্তি মেলেনি বলে অভিযোগ করেছেন তাঁরা। এ দিন ‘কলকাতা ট্রাম ইউজ়ার্স অ্যাসোসিয়েশন’-এর তরফে উপস্থিত ছিলেন দেবাশিস ভট্টাচার্য এবং মহাদেব শী ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement