Durga Puja 2024

ভিড় সামলাতে কালীঘাট মেট্রোয় নতুন গেট

সংশ্লিষ্ট প্রান্তে টিকিট কাউন্টার থাকার জন্য সেখানকার লাইন এবং আগত যাত্রীদের ভিড়ে সার্বিক পরিস্থিতি কার্যত হাতের বাইরে চলে যাওয়ার উপক্রম হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ০৯:০৯
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কাছাকাছি একাধিক বড় মণ্ডপ থাকায় পুজোর দিনগুলিতে কালীঘাট মেট্রো স্টেশনে যাত্রীদের ভিড় উপচে পড়ে। উত্তর ও দক্ষিণের বিভিন্ন এলাকা থেকে দর্শনার্থীরা আসার কারণে ওই স্টেশনের রাসবিহারী লাগোয়া প্রান্তের আটটি প্রবেশপথে ভিড় নিয়ন্ত্রণ করা কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। বিশেষত, সংশ্লিষ্ট প্রান্তে টিকিট কাউন্টার থাকার জন্য সেখানকার লাইন এবং আগত যাত্রীদের ভিড়ে সার্বিক পরিস্থিতি কার্যত হাতের বাইরে চলে যাওয়ার উপক্রম হয়। যার রেশ এসে পড়ে স্টেশনে যাত্রীদের ঢোকা এবং বেরোনোর উপরে।

Advertisement

এই সমস্যা কমাতে এ বার পুজোর মুখে কালীঘাট স্টেশনে তিনটি নতুন স্বয়ংক্রিয় গেট বসালেন মেট্রো কর্তৃপক্ষ। বস্তুত, পুজোর ভিড় সামাল দিতে অনেক আগেই ওই গেট বসানোর পরিকল্পনা করা হয়েছিল মেট্রোর তরফে। কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, কালীঘাট স্টেশনের ১৪টি স্বয়ংক্রিয় গেটের মধ্যে তিনটি শুধু প্রবেশ করার জন্য, সাতটি যাত্রীদের বেরিয়ে আসার জন্য। এ ছাড়া, বাকি চারটি গেট দু’টি কাজের জন্যই ব্যবহার করা যায়।

নতুন তিনটি গেট বসানোর ফলে যাত্রীরা দ্রুত স্টেশন থেকে বেরিয়ে আসতে পারবেন। এই গেটগুলির প্রতিটি দিয়ে মিনিটে সর্বাধিক ৪৫ জন যাত্রী বেরোতে পারবেন বলে খবর। সোমবার কলকাতা মেট্রোর প্রিন্সিপাল চিফ অপারেশন্‌স ম্যানেজার লক্ষেশ্বর শইকিয়া তিনটি নতুন গেটের উদ্বোধন করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement