News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

যাদবপুর ছাড়াও কলকাতা হাই কোর্ট এবং সুপ্রিম কোর্টের দিকে নজর রাখতে হবে। কারণ, কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার শুনানি রয়েছে

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৭:০৬
Share:

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

রোজই নতুন নতুন তত্ত্ব সামনে আসছে যাদবপুরকাণ্ডের তদন্তে। তা নিয়ে একাধিক মামলাও চলছে। সোমবার সপ্তাহের প্রথম দিনেও যাদবপুরের দিকে নজর থাকবে। সেই সঙ্গে কলকাতা হাই কোর্ট এবং সুপ্রিম কোর্টের দিকেও নজর রাখতে হবে। কারণ, কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার শুনানি রয়েছে। আবার রাজ্যসভা থেকে রাজ্য বিধানসভাতেও নজর রাখতে হবে।

Advertisement

যাদবপুরকাণ্ড: তদন্ত, ক্যাম্পাসের পরিস্থিতি এবং মামলার শুনানি

ছাত্রমৃত্যুর তদন্তে কি আরও কেউ গ্রেফতার হবেন? উড়িয়ে দিচ্ছে না পুলিশ। তদন্তকারীদের সূত্রে খবর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের আরও কয়েক জন আবাসিক সম্পর্কে খোঁজখবর নেওয়া হচ্ছে। তবে এখনও পর্যন্ত যে ১২ জনকে গ্রেফতার করা হয়েছে, তাঁদের জেরা করে পুলিশ যা যা পেয়েছে, তাতে সেই রাতের ঘটনাচিত্র পুরোপুরি স্পষ্ট হয়নি। অনেক অসঙ্গতি থেকে যাচ্ছে বলেই তদন্তকারীদের সূত্রে খবর।

Advertisement

রবিবারের ছুটি কাটিয়ে বিশ্ববিদ্যালয় খোলার পর ক্যাম্পাসের পরিস্থিতিও নজরে থাকবে সোমবার। গত কয়েক দিন ধরেই বিভিন্ন সংগঠনের কর্মসূচি ঘিরে উত্তপ্তই থেকেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের চারপাশের এলাকা পর্যন্ত।

পড়ুয়ার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে দু’টি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে। সোমবার বেলা ১১টা নাগাদ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে ওই দু’টি মামলারই শুনানি রয়েছে।

সুপ্রিম কোর্টে উপাচার্য নিয়োগ মামলার শুনানি

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগে আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোসের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। সোমবার সেই মামলার শুনানি। আগে আচার্যের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছিল কলকাতা হাই কোর্ট।

পুরসভায় নিয়োগ মামলার শুনানি সুপ্রিম কোর্ট

পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলা সিবিআই তদন্তের নির্দেশ দেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। আজ সেখানে মামলাটির শুনানি রয়েছে।

হাই কোর্টে নাবালিকার গর্ভপাত মামলার শুনানি

১১ বছরের নাবালিকার ২৪ সপ্তাহ পরে গর্ভপাত করাতে চেয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়েছে। গত সপ্তাহে এই মামলায় মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দেয় আদালত। আজ ওই মেডিক্যাল বোর্ডের হাই কোর্টে রিপোর্ট জমা দেবে। রিপোর্ট দেখে পরবর্তী নির্দেশ দেবে আদালত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আদালতে কুন্তল, তাপস, নীলাদ্রির হাজিরা

প্রাথমিক নিয়োগ দুর্নীতিতে সিবিআইয়ের হাতে গ্রেফতার হুগলির সাসপেন্ড তৃণমূল নেতা কুন্তল ঘোষকে আদালতে হাজির করা হবে। ওই মামলাতেই তাপস মণ্ডল এবং নীলাদ্রি ঘোষকেও আদালতে হাজির করবে সিবিআই। প্রসঙ্গত গত ১৮ মে এই মামলায় আদালতে চার্জশিট জমা দিয়েছিল সিবিআই। তিন জনের বিরুদ্ধেই চাকরিপ্রার্থীদের থেকে টাকা নেওয়ার অভিযোগ রয়েছে।

রাজ্যসভায় নতুন সাংসদদের শপথ

সোমবার রাজ্যসভায় শপথ নেওয়ার কথা সদ্যনির্বাচিত ১১ সাংসদের। এই তালিকায় রয়েছেন বাংলার সাত জন। তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, সুখেন্দুশেখর রায়, দোলা সেন, সামিরুল ইসলাম, প্রকাশ বরাইক ও সাকেত গোখলে ছাড়াও শপথ নেবেন বিজেপির অনন্ত মহারাজ।

বিধানসভায় প্রস্তুতি বৈঠক

মঙ্গলবার বিধানসভার বাদল অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হবে। তার আগে বিএ (বিজ়নেস অ্যাডভাইসরি) কমিটি বৈঠকে বসবে সোমবার।

ইমাম, মোয়াজ্জেমদের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর

সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্যের ইমাম ও মোয়াজ্জেমদের সভায় হাজির থাকার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। অল বেঙ্গল ইমাম অ্যান্ড মোয়াজ্জেম কমিটি আয়োজিত এই সভায় আমন্ত্রণ জানানো হয়েছিল মুখ্যমন্ত্রীকে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, সভায় হাজির থাকবেন মমতা।

চাঁদের কাছে চন্দ্রযান-৩

ঘনিয়ে আসছে সেই চূড়ান্ত মুহূর্ত। বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের পিঠে অবতরণ করবে চন্দ্রযানের ল্যান্ডার ‘বিক্রম’। জানিয়ে দিল ইসরো। সব ঠিকঠাক চললে এই প্রথম চাঁদের চির অন্ধকার দক্ষিণ মেরুতে পৌঁছবে পৃথিবীর কোনও যান। রাশিয়ার লুনা-২৫ অবশ্য সোমবারই নেমে পড়ার কথা ছিল চাঁদে। কিন্তু রবিবার তা ভেঙে পড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement