Durga Puja Carnival 2023

ব্যথাহীন বিসর্জনে সব রং একাকার

কলেজ স্কোয়ারের সুবিশাল সাবেক প্রতিমা শোভাযাত্রায় আসতেই অস্ফুটে ‘আবার এসো মা’ বলে হাত জোড় করলেন তথ্য-সংস্কৃতি দফতরের আধিকারিক এক মহিলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ০৬:৩৯
Share:

রেড রোডে পুজো কার্নিভাল। —ফাইল চিত্র।

‘অয়ি গিরিনন্দিনী’ কিংবা মমতার লেখা গান ‘জয় মা দুর্গা’ বেজে উঠতেই রেড রোডের বড় পর্দায় বিদেশি অতিথিদের মুখ। জনৈক শ্বেতাঙ্গ যুবকের নাচের ভঙ্গিতে অনেকেই হেসে গড়ালেন।

Advertisement

কলেজ স্কোয়ারের সুবিশাল সাবেক প্রতিমা শোভাযাত্রায় আসতেই অস্ফুটে ‘আবার এসো মা’ বলে হাত জোড় করলেন তথ্য-সংস্কৃতি দফতরের আধিকারিক এক মহিলা। তবে কার্নিভালের সার্বিক মেজাজের সঙ্গে এই অভিব্যক্তিটুকু ব্যতিক্রমী।

উমা বিদায়ের বিষাদ ছাপিয়ে ক্রমবর্ধমান উৎসবের নতুন একটি অধ্যায়ই এ দিন প্রকট হয়েছে। বাঙালির মণ্ডপ সফর এখন শুরু হয় মহালয়ারও আগে। উৎসবের শেষ লগ্ন কার্নিভালে মুখ্যমন্ত্রী তথা মান্যগণ্য অতিথিদের সামনে নিজের পুজোর শৌর্য মেলে ধরাই প্রধান লক্ষ্য। বাজছিল জনপ্রিয় সব আগমনী গান। ‘বছর ঘুরে মা এসেছে আনন্দেরই ধূম’ গানের তালে তাই চাপা পড়ল বিসর্জনের বিষাদ।

Advertisement

দুই পুজোকর্তা মন্ত্রী অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিমদের (ববি) মঞ্চে কাছাকাছি রেখে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাউকে দেখেই আপাত ভাবে মন্ত্রিসভার সংসারে বিষণ্ণতার ছায়া বোঝা যায়নি। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেফতারিতে ছেদ পড়েনি কার্নিভালের নির্ধারিত অনুষ্ঠানে। পায়ে ব্যথার জন্য স্পেন থেকে ফিরে এ বার কার্যত বাড়ি-বন্দি ছিলেন মমতা। পুজো উদ্বোধন করেছেন ভার্চুয়াল ভাবে। বাড়ির বাইরে প্রকাশ্য অনুষ্ঠানে কার্যত পা ফেলেননি। অন্য বারের মতো রেড রোড ধরে হেঁটে দর্শকদের স্বাগতও জানাননি মুখ্যমন্ত্রী। তবে গানের তালে বার বারই উঠে দাঁড়িয়েছেন।

অরূপের পুজোর জন্য স্পেনে বসে তাঁর লেখা থিম গান ‘তোমার একই অঙ্গে এত রূপ দেখিনি মা আগে’ শুনে প্রায় শিশুর মতো উঠে তাল মেলান মমতা। ববির পুজো চেতলা অগ্রণীর গানের সঙ্গে পাশে দাঁড়ানো মহিলাদের হাত ধরে দুলেছেন। কুণাল ঘোষের রামমোহন সম্মিলনীর বাজানো সলিল চৌধুরীর সুরে হেমন্ত-কণ্ঠের ‘দোল, দোল দোল’ শুনে নাচের শিল্পীদের বৈঠা চেয়ে নিয়েছেন মমতা। গানের সঙ্গে বৈঠা দুলিয়েছেন তালে তালে। মমতার গান শোনা গিয়েছে অনুষ্ঠানে।

সুরুচির পুজোয় মমতার গানে (পুজোর সেরা থিমসং বলে পুরস্কৃত)-র সঙ্গে রাশিয়া, ইউক্রেন, আমেরিকা, বেলারুশ, ইংল্যান্ডের মেয়েরা নেচেছেন। বেহালার একটি পুজোর সঙ্গে ঋতুপর্ণা সেনগুপ্ত মঞ্চে উঠে পড়লেন। মমতা, প্রসেনজিৎ, দেবদের সঙ্গে কুশল বিনিময়ে ব্যস্ত। কার্নিভাল শুরু হয় ডোনা গঙ্গোপাধ্যায়ের নাচে। হিন্দুস্থান পার্কের পুজোয় মমতাবেশী খুদে একটি মেয়ে এ বারও মমতাকে গাছ উপহার দিয়েছে। মমতাও তার হাতে চকলেট তুলে দেন।

মমতার পাড়ার পুজো কালীঘাট মিলন সংঘ আসতেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছোট্ট মেয়ে মুখ্যমন্ত্রীর বদলে নীচে নেমে গেল। উত্তরীয় পরে ফিরে এল মঞ্চে। ছোটদের সঙ্গে ছবি তোলার কিছু অন্তরঙ্গ মুহূর্ত বাদ দিলে এ বার মুখ্যমন্ত্রীকে উপহার জ্ঞাপনে বিধিনিষেধ ছিল। তবে অনেক পুজোই মমতার সামাজিক সুরক্ষা প্রকল্পগুলি মেলে ধরেছে। টালা প্রত্যয়ের সঙ্গে লাল পাড় সাদা শাড়ির ক্যানভাসে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন বার্তা। পুজোর কর্মকর্তাদের ডেকে কথা বলেন মুখ্যমন্ত্রী। পরে তাঁরা জানান, প্রতিমা না-থাকলেও প্রত্যয়ের মণ্ডপ মঙ্গলবার পর্যন্ত দর্শনার্থীদের জন্য খুলে রাখার অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। তার পরে মণ্ডপ খোলা শুরু হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement