Primary Teacher Recruitment Case

প্রাথমিক মামলা: সুপ্রিম কোর্টের স্থগিতাদেশে ইডি, সিবিআইয়ের তদন্ত রিপোর্ট জমা নিল না হাই কোর্ট

এখনই কলকাতা হাই কোর্টে হচ্ছে না প্রাথমিক নিয়োগ দুর্নীতির মূল দু’টি মামলার শুনানি। আপাতত মামলার শুনানি মুলতুবি করে দিলেন বিচারপতি অমৃতা সিংহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৭:৫১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ থাকায় কলকাতা হাই কোর্টে তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দিতে পারল না সিবিআই। রিপোর্ট এনেও মঙ্গলবার তা ফিরিয়ে নিয়ে গেল দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পাশাপাশি, এখনই হাই কোর্টে হচ্ছে না প্রাথমিক নিয়োগ দুর্নীতির মূল দু’টি মামলার শুনানি। আপাতত মামলার শুনানি মুলতুবি করে দিলেন বিচারপতি অমৃতা সিংহ। তিনি জানান, আগামী ১৭ সেপ্টেম্বরের পরে এই মামলার শুনানি হবে।

Advertisement

নিয়োগ দুর্নীতির মামলায় সিবিআই তদন্ত করে আদালতকে জানিয়েছিল, ২০১৪ সালে প্রাথমিকে ৯৪ জন বেআইনি ভাবে চাকরি পেয়েছেন। গত বছরের অক্টোবরে ওই ৯৪ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি সিংহ। প্যানেল প্রকাশের নির্দেশও দিয়েছিলেন তিনি। প্যানেল প্রকাশের উপর উচ্চ আদালত পরে স্থগিতাদেশ দেয়। চাকরিপ্রার্থী সৌমেন নন্দী, রমেশ মালিকের মামলার পরিপ্রেক্ষিতে ওই রায় দিয়েছিলেন বিচারপতি সিংহ।

পর্ষদকেও ওই তথ্য যাচাই করতে বলে আদালত। ওই ৯৪ জনের নিয়োগে অনিয়মের কথা স্বীকার করে চাকরি থেকে বরখাস্ত করেছিল পর্ষদ। ওই চাকরিহারাদের কয়েক জন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। গত ১৫ জুলাই শীর্ষ আদালত প্রাথমিক নিয়োগ দুর্নীতির এই মামলায় স্থগিতাদেশ দেয়। আগামী সেপ্টেম্বর মাসে সেখানে পরবর্তী শুনানি রয়েছে। মঙ্গলবার হাই কোর্ট সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের বিষয়টি জানতেই মামলার শুনানি মুলতুবি করে দেয় হাই কোর্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement